ইসির সঙ্গে সংলাপের যাচ্ছে না বিএনপি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:১৬, বুধবার, ২০ জুলাই, ২০২২, ৫ শ্রাবণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

নির্বাচন কমিশনের সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক জানান, ১৭ জুলাই থেকে ৩১ জুলাই ধারাবাহিকভাবে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রায় প্রতিদিনই চারটি করে দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে বিএনপির সঙ্গে…

নির্বাচন কমিশন (ইসি) ১৭ জুলাই থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে। দেশে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ করবে তারা।

এরই ধারাবাহিকতায় আজ (বুধবার, ২০ জুলাই) বিএনপিসহ তিনটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসার কথা ইসির। তবে ইসির আমন্ত্রণে আজ সংলাপে অংশ নিচ্ছে না বিএনপি- বিষয়টি জানিয়েছেন নির্বাচন কমিশনের সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক।

ধারাবাহিক সংলাপের তালিকা অনুযায়ী, বুধবার (২০ জুলাই) চারটি দলের সঙ্গে বৈঠকের কথা। এর মধ্যে বাংলাদেশ গণতন্ত্রী পার্টির সঙ্গে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সঙ্গে দুপুর ১২টা থেকে ১টা। বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিএনপির সঙ্গে সংলাপ হওয়ার কথা ছিল। বাকি দুটি দল সংলাপে অংশগ্রহণ করলেও বিএনপি আসবে না বলে জানিয়ে দিয়েছে।

নির্বাচন কমিশনের সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক জানান, ১৭ জুলাই থেকে ৩১ জুলাই ধারাবাহিকভাবে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রায় প্রতিদিনই চারটি করে দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে বিএনপির সঙ্গে যেদিন বসবে সেদিন তিনটি দল এবং আওয়ামী লীগের সঙ্গে যেদিন বসবে সেদিন দুটি দলের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রতিটি দল ১০ জন করে সদস্য নিয়ে বৈঠকে অংশ নিতে পারবে- এমনভাবে সিডিউল করা হয়েছে।

সংলাপে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপির জন্য দুই ঘণ্টা করে সময় বরাদ্দ রেখেছে নির্বাচন কমিশন। অন্য ৩৬টি নিবন্ধিত দলের জন্য রাখা হয়েছে ১ ঘণ্টা করে সময়।

কোন দলের সঙ্গে কবে সংলাপ

প্রথমদিন অর্থাৎ ১৭ জুলাই সংলাপে আমন্ত্রণ পেয়েছিল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)। এ চার দলের মধ্যে বিএমএল বাদে বাকি তিনটি দল উপস্থিত ছিল।

১৮ জুলাই বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোট, খেলাফত মজলিস ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে সংলাপ করেছে ইসি। ১৯ জুলাই বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ খেলাফত মজলিস ও বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল) এর সাথে সংলাপ অনুষ্ঠিত হয়।

২০ জুলাই গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ও বিএনপি। ২১ জুলাই বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও গণফ্রন্ট। ২৪ জুলাই বাংলাদেশ খেলাফত আন্দোলন, জাতীয় পার্টি (জেপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও ইসলামী ফ্রন্ট বাংলাদেশ। ২৫ জুলাই বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

২৬ জুলাই জমিয়েতে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও ন্যাশনাল পিপলস পার্টি। ২৭ জুলাই বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), জাকের পার্টি ও কৃষক শ্রমিক জনতা লীগ। ২৮ জুলাই গণফোরাম, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

সবশেষ ৩১ জুলাই সংলাপের তালিকায় আছে জাতীয় পার্টি (জাপা) ও আওয়ামী লীগ।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়