চবিতে শিক্ষার্থীকে যৌন নিপীড়ন: ছাত্রীদের বিক্ষোভ

চট্টগ্রাম প্রতিনিধি || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৫৬, বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২, ৬ শ্রাবণ ১৪২৯
শিক্ষার্থীকে যৌন নিপীড়নে জড়িতদের শাস্তিসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেন ছাত্রীরা

শিক্ষার্থীকে যৌন নিপীড়নে জড়িতদের শাস্তিসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেন ছাত্রীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে শিক্ষার্থীকে যৌন নিপীড়নে জড়িত ব্যক্তিদের শাস্তি নিশ্চিত ও নিরাপদ ক্যাম্পাসের দাবিতে বিক্ষোভ করেছেন ছাত্রীরা।

বুধবার (২০ জুলাই) রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলের সামনে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ কর্মসূচী পালন করেন। এসময় ছাত্রীরা চার দফা দাবি জানান।

দাবিগুলোর মধ্যে রয়েছে- ২৪ ঘণ্টা ক্যাম্পাসে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা। মেডিক্যাল ও আবাসিক হলে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট কোনো সময়সীমা থাকবে না। বিশ্ববিদ্যালয়ের অকার্যকর যৌন নিপীড়ন সেল বাতিল করে নতুন করে কার্যকর যৌন নিপীড়ন সেল গঠন করতে হবে। চার কার্যদিবসের মধ্যে ছাত্রী হেনস্তায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ সময়ের মধ্যে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারলে প্রক্টরিয়াল বডির সদস্যরা পদত্যাগ করবেন। এছাড়া শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার বিষয়ে প্রক্টরিয়াল বডিকে লিখিত আশ্বাস দিতে হবে।

আন্দোলনরত ছাত্রীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক ছাত্রীদের রাত ১০টার মধ্যে হলে ফেরার নোটিশ দেওয়ায় এবং ক্যাম্পাসে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই আন্দোলন করা হয়েছে। আমাদের পক্ষ থেকে প্রশাসনকে চার দফা বাস্তবায়নের দাবি জানানো হয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ‘এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের অভিযোগ পাওয়ার পরেই একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের শনাক্তের চেষ্টা চলছে। রাতে এ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রীরা বিক্ষোভ শুরু করে। পরে তাদের যৌক্তিক দাবিগুলো পূরণের আশ্বাস দিলে রাতেই তারা হলে ফিরে যায়।’

উল্লেখ্য, গত রবিবার (১৭ জুলাই) বিশ্ববিদ্যালয় এলাকায় যৌন নিপীড়নের শিকার হন এক ছাত্রী।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়