চুক্তিতে সই করতে যাচ্ছে রাশিয়া-ইউক্রেন, লাঘব হতে খাদ্যসংকট

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:১৮, শুক্রবার, ২২ জুলাই, ২০২২, ৭ শ্রাবণ ১৪২৯

টানা প্রায় পাঁচ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসনের কারণে ইউক্রেনীয় বন্দরগুলো কার্যত অবরুদ্ধ অবস্থায় রয়েছে এবং এতে করে বিশ্বজুড়ে দেখা দিয়েছে খাদ্য সংকট। এই পরিস্থিতিতে ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দরগুলোকে শস্য রপ্তানির জন্য পুনরায় খুলে দিতে একটি চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেন।

শুক্রবার (২২ জুলাই) এই চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছে তুরস্ক। এর ফলে বিশ্বজুড়ে সৃষ্ট খাদ্যসংকট লাঘব হতে পারে বলে আশা করা হচ্ছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন ও রাশিয়া, উভয়ই বিশ্বের বৃহত্তম খাদ্য রপ্তানিকারক দেশগুলোর মধ্যে অন্যতম। বৃহস্পতিবার তুরস্কের রাষ্ট্রপতির কার্যালয় থেকে মস্কো-কিয়েভের চুক্তির বিষয়ে ঘোষণা করা হলেও যুদ্ধ চালিয়ে যাওয়া এই দু’টি দেশের কোনোটিই তাৎক্ষণিকভাবে সেটি নিশ্চিত করেনি।

তবে বৃহস্পতিবার গভীর রাতে দেওয়া ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইঙ্গিত দিয়েছেন যে, ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দরগুলোকে শস্য রপ্তানির জন্য পুনরায় খুলে দেওয়া হতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। 

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়