উত্তর গাজায় ফিলিস্তিনিদের ফেরাতে ইসরায়েল-যুক্তরাষ্ট্র সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:০৮, বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪, ২৬ পৌষ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

উত্তর গাজায় বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের বাড়ি ফেরাতে জাতিসংঘের সহায়তায় একটি মূল্যায়ন জরিপ চালানোর ব্যাপারে একমত হয়েছে ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র।

তেলআবিবে নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, এই মূল্যায়ন কার্যক্রম উত্তর গাজায় ফিলিস্তিনিদের বাড়ি ফেরাতে প্রয়োজনীয় পদক্ষেপ নির্ধারণে সাহায্য করবে।

এখানে গুরুতর মানবিক, নিরাপত্তা ও অবকাঠামোগত সমস্যা রয়েছে। এ গুলোর সমাধান রাতারাতি সম্ভব নয়। তবে এই মিশনের মাধ্যমে জটিল প্রক্রিয়াটি শুরু করা যাবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ সমূহ নির্ধারণ করা সহজ হবে। খবর আনাদুলো।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র তার সম্ভাব্য সবচেয়ে ভাল উপদেশটি ইসরায়েলকে দেওয়ার চেষ্টা করছে যাতে ৭ অক্টোবরের মত ঘটনা ভবিষ্যতে আর না ঘটে। ইসরায়েল যেহেতু উত্তর গাজায় সামরিক উপস্থিতি কমিয়েছে তাই আমি মনেকরি তারা সেখানে তাদের লক্ষ্য অর্জন করতে সমর্থ হয়েছে।

উত্তর গাজায় বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের বাড়ি ফেরাতে সহায়তা চেয়ে সোমবার জাতিসংঘের মানবিক সহায়তা সমন্ময়কারী সিগ্রিড খাগের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন ব্লিংকেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রীয় সফরে মধ্যপ্রাচ্যে রয়েছেন এই সময় তিনি তুরস্ক, গ্রিস, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইসরায়েল, পশ্চিম তীর এবং মিশর সফর করবেন।

তিনি এমন সময় তেলআবিব সফর করছেন যখন ইসরায়েলি হামলায় ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন প্রায় ৬০ হাজার। এছাড়াও ইসরায়েলি বোমা হামলায় গাজার ৬০ শতাংশ মৌলিক অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়