ইয়েমেনে সংঘাত এড়ানোর আহ্বান সৌদির

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৫৭, শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪, ২৮ পৌষ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

পশ্চিমা-সমর্থিত ও সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের বিরুদ্ধে প্রায় এক দশক ধরে লড়াই করে চলেছে হুতিরা। দেশটির বেশিরভাগ অঞ্চল তাদের নিয়ন্ত্রণে রয়েছে। 

ইয়েমেনে সংঘাত এড়ানোর আহ্বান জানিয়েছে মধ্যপ্রাচ্যর অন্যতম প্রভাবশালী দেশ সৌদি আরব। হুতি বিদ্রোহীদের সামরিক স্থাপনা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের বিমান হামলার পর শুক্রবার (১২ জানুয়ারি) এমন আহ্বান জানিয়েছে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইয়েমেনের পরিস্থিতি গভীর উদ্বেগের সঙ্গে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে রিয়াদ। একই সঙ্গে লোহিত সাগর এলাকায় নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার ওপর জোর আরোপ করেছে দেশটি। কারণ এই সাগরে জাহাজ চলাচলের স্বাধীনতা একটি আন্তর্জাতিক দাবি।

পশ্চিমা-সমর্থিত ও সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের বিরুদ্ধে প্রায় এক দশক ধরে লড়াই করে চলেছে হুতিরা। দেশটির বেশিরভাগ অঞ্চল তাদের নিয়ন্ত্রণে রয়েছে। তবে সম্প্রতি ইরান-সমর্থিত হুতিদের সঙ্গে শান্তি আলোচনা শুরু করেছে রিয়াদ।

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের বড় সমর্থক হুতি বিদ্রোহীরা। তাদের সমর্থনের অংশ হিসেবে লোহিত সাগরে ইসরায়েলগামী ও ইসরায়েল সংশ্লিষ্ট বিভিন্ন জাহাজে হামলা করে আসছে তারা। বিদেশি জাহাজ হুতিদের হামলার এই সক্ষমতা খর্ব করতে ইয়েমেনে ইরান-সমর্থিত গোষ্ঠীটির বিভিন্ন সামরিক স্থাপনায় বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

হুতিদের প্রধান আলোচক মোহাম্মদ আবদুল সালাম বৃহস্পতিবার বলেছেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে তাদের হামলা সৌদি আরবের সঙ্গে শান্তি আলোচনায় কোনো প্রভাব ফেলবে না।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়