দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরতে পাইকারি-খুচরা বাজারে অভিযান

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৫৪, শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০২৪, ৫ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরতে পাইকারি ও খুচরা বাজারে অভিযান পরিচালনা করছে খাদ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের যৌথ টিম। তাদের মনিটরিং ও অভিযানের ফলে চালের দাম বর্তমানে নিম্নমুখী বলে জানিয়েছেন অভিযান পরিচালনকারী কর্মকর্তারা।

শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে মনিটরিং শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সেলিমুল আজাম। অভিযানে নেতৃত্ব দেন খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব কুল প্রদীপ চাকমা।

সেলিমুল আজাম বলেন, আমরা গত ১৫ জানুয়ারি থেকে বাজার মনিটরিংয়ে নেমেছি। এরপর থেকে বাজার পরিস্থিতি স্বাভাবিক অবস্থার দিকে যাচ্ছে বলে আমাদের ধারণা। গত ১৬ জানুয়ারি আমরা বাবু বাজারে অভিযান পরিচালনা করেছিলাম। সেখানে কেজিপ্রতি মিনিকেট চালের দাম ছিল ৭০ টাকা। আজ কারওয়ান বাজারে আমরা ৬৬-৬৭ টাকা দেখেছি। এতে চালের বাজার নিম্নমুখী বলে আমরা মনে করছি।

প্রয়োজনে আইন প্রয়োগ করা হবে জানিয়ে তিনি বলেন, আমরা প্রতিদিন প্রায় সব বাজারেই যাচ্ছি এবং মনিটরিং করছি। এখন আমাদের অভিযান মোটিভেশন পর্যায়ে আছে। আমরা খুচরা ও পাইকারি দোকানদারদের সতর্ক করছি। ধীরে ধীরে আমরা হয়তো আইন প্রয়োগ করবো। তখন প্রয়োজনে আমরা জরিমানা বা শাস্তির দিকে যাবো।  

এর আগে তারা মন্ত্রণালয়ের উপসচিব কুল প্রদীপ চাকমার নেতৃত্বে কারওয়ান বাজারের বিভিন্ন খুচরা ও পাইকারি দোকান ঘুরে দেখেন। তারা দোকানগুলোতে মূল্যতালিকার সঙ্গে বিক্রয় মূল্য ঠিক আছে কিনা, চালের কোয়ালিটি, পাইকারি ও খুচরা পর্যায়ে দামের পার্থক্য যাচাই করেন। এ সময় কর্মকর্তারা দোকানিদের ফুড লাইসেন্স ও এর মেয়াদ রয়েছে কিনা তা যাচাই করেন। প্রয়োজন সাপেক্ষে ব্যবসায়ীদের সতর্ক করেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়