ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হয়েছে: পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:১১, শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪, ৬ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

গত সপ্তাহে দুই দেশ একে অন্যের সীমানার ভেতরে থাকা জঙ্গি ঘাঁটিতে ড্রোন ও মিসাইল হামলা চালালে দুই দেশের সম্পর্কে টানাপোড়েনের আশঙ্কা দেখা দেয়। 

পাল্টাপাল্টি হামলার পরে পাকিস্তান ও ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকারের কার্যালয়। এই বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিলেও ইরানের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য দেওয়া হয়নি। খবর- বিবিসি।

গত সপ্তাহে দুই দেশ একে অন্যের সীমানার ভেতরে থাকা জঙ্গি ঘাঁটিতে ড্রোন ও মিসাইল হামলা চালালে দুই দেশের সম্পর্কে টানাপোড়েনের আশঙ্কা দেখা দেয়। হামলার ঘটনার পর দুই দেশই তাদের নিজ নিজ রাজধানী থেকে আরেক দেশের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় দুই দেশের রাষ্ট্রদূতই তাদের নিজ নিজ কর্মস্থলে ফিরে যাবেন বলে আশা করা হচ্ছে।

ইরান পাকিস্তানের সীমানার ভেতরে মিসাইল হামলা চালায় গত মঙ্গলবার। ওই হামলায় দুইজন শিশু নিহত হয় বলে জানায় পাকিস্তান। ইরানের হামলার জবাবে পাকিস্তান বৃহস্পতিবার ইরানের সীমানার ভেতরে হামলা চালায়। ইরান জানায়, পাকিস্তানের মিসাইল আক্রমণে তাদের সীমান্তবর্তী একটি গ্রামে ৯ জন নিহত হয়েছেন।

দুই দেশের হামলা-পাল্টা হামলাকে কেন্দ্র করে পারস্পরিক কূটনৈতিক সম্পর্কে অবনতির আশঙ্কা তৈরি হলে পাকিস্তান আলোচনার মাধ্যমে ‘সব বিষয়ের’ সমাধানের আগ্রহ প্রকাশ করে গতকাল শুক্রবার। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে ফোনালাপের সময় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী এই প্রস্তাব তোলেন।

দুই পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘‘দ্বিপাক্ষিক বিশ্বাস ও সহযোগিতার ভিত্তিতে ইরানের সঙ্গে ‘সব বিষয়ে’ কাজ করার জন্য পাকিস্তানের আগ্রহের বিষয়টি ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী জিলানি। তারা (পররাষ্ট্রমন্ত্রীরা) পরিস্থিতি স্তিমিত করার বিষয়েও রাজি হন। দুই দেশের রাষ্ট্রদূতরা যেন অপর দেশের রাজধানীতে তাদের নিজ নিজ কর্মস্থলে ফিরে যেতে পারেন, সে বিষয়টিও আলোচনা হয়েছে।’

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়