সেই দুই নৌ সেনাকে মৃত ঘোষণা করল যুক্তরাষ্ট্র

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৪৭, সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪, ৮ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

চলতি মাসের শুরুতে এডেন উপসাগরে নিখোঁজ হয় দুই মার্কিন নৌসেনা। তাদের খুঁজতে ১০ দিন ধরে চালানো অভিযান ব্যর্থ হয়েছে। মার্কিন সামরিক বাহিনী তাদের মৃত ঘোষণা করেছে।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম) এর আগে বলেছিল, ১১ জানুয়ারি ইয়েমেনের হুতি বিদ্রোহীদের জন্য ইরানের পাঠানো একটি অস্ত্রের চালান জব্দের জন্য এডেন উপসাগরে অভিযান চালাতে গিয়ে ওই দুই সেনা নিখোঁজ হয়েছিলেন। তারা যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর বিশেষ অভিযান দলের (নেভি সিলস) সদস্য।

নেভি সিলসের সদস্যরা মাস্তুলতোলা ছোট নৌকায় চড়ে সোমালিয়া উপকূলের কাছে আন্তর্জাতিক জলসীমায় এই অভিযান চালিয়েছিলেন।

রবিবার দ্য সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে ১০ দিনের সামগ্রিক অনুসন্ধানের পরও যুক্তরাষ্ট্রের নেভি সিলসের দুই সেনাকে খুঁজে পাওয়া যায়নি। আমরা তাদের মৃত ঘোষণা করছি।

বিবৃতিতে আরও বলা হয়, নেভি সিলসের দুই সেনার খোঁজে চালানো অভিযানের সমাপ্তি ঘটেছে।

বিশ্ববাণিজ্যের প্রায় ১২ শতাংশ বাব আল মান্দেব প্রণালি দিয়ে হয়ে থাকে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইয়েমেন এবং জিবুতিতে লোহিত সাগরের প্রবেশপথে এর অবস্থান।

গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সম্পৃক্ত জাহাজে হামলা শুরু করে হুতি বিদ্রোহীরা।

চলতি মাসে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বিদ্রোহীদের লক্ষ্য করে ইয়েমেনে বেশ কয়েকবার হামলা চালিয়েছে। হুতি বিদ্রোহীরাও লোহিত সাগরে আন্তর্জাতিক পানিসীমায় বিভিন্ন জাহাজকে লক্ষ্য করে হামলা চালিয়ে যাচ্ছে।

হুতি বিদ্রোহীদের হামলার ভয়ে এখন অনেক জাহাজকেই আফ্রিকা হয়ে ঘুরে যেতে হচ্ছে। এতে এগুলোকে হাজারো মাইল পথ বেশি পাড়ি দিতে হচ্ছে।

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়