সৃষ্টিকর্তার দোহাই ক্ষমতা ছাড়ুন: নেতানিয়াহুকে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৫২, বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪, ১০ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

আগামী বছরগুলোতে ইসরাইলি সেনাদের গাজার কাদায় ডুবে মরা এড়াতে এখনই নির্বাচন প্রয়োজন বলে মন্তব্য করেছেন ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ বারাক।

সোমবার প্রকাশিত সাক্ষাৎকারে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। খবর টেলিগ্রাফের।

এহুদ বারাক বলেন, ‘ঈশ্বরের দোহাই নেতানিয়াহু দয়া করে আপনি ক্ষমতা ছাড়ুন।’

তিনি বলেন, সামরিক বাহিনী ও হামাসের শাসন ক্ষমতা ধ্বংস না করে ইসরাইল বিজয় ঘোষণা করতে পারবে না। কিন্তু জয়ী হওয়ার জন্য হামাসকে শুধু টিকে থাকতে হবে। এমনকি যদি ইসরাইল (হামাসের গাজা নেতা ইয়াহিয়া) সিনওয়ারকে হত্যা করে, তবু তারা টিকে থাকবে।

তিনি আরও বলেন, (সংঘাত থেকে উত্তরণের) একমাত্র উপায় হলো ইসরাইলে সরাসরি নির্বাচন আয়োজন করা।

এহুদ বারাক ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী। তিনি এর আগে প্রতিরক্ষামন্ত্রী এবং আইডিএফের চিফ অব স্টাফ হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি বলেন, ইসরাইলের নেতৃত্বের শূন্যতা রয়েছে।

উল্লেখ্য, গাজায় যুদ্ধোত্তর পরিকল্পনা নিয়ে আলোচনা ও বিবেচনা করার জন্য ‘অভ্যন্তরীণ মন্ত্রিসভা থেকে সুস্পষ্ট দাবি’ আসছে। কিন্তু সেই দাবি নেতানিয়াহু প্রত্যাখ্যান করছেন।

নেতানিয়াহুর কট্টর ডানপন্থি জোটের শরিকদের লক্ষ্য করে বারাক বলেন, আমি তাদের (অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ এবং জাতীয় সুরক্ষা মন্ত্রী ইতামার বেন গভির) আমেরিকার প্রাউড বয়েজের সঙ্গে তুলনা করি। কল্পনা করুন, যদি মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের একজন (প্রাউড বয়েজদের একজন) অর্থমন্ত্রী হতো এবং অন্যজন স্বরাষ্ট্রমন্ত্রী হতো।

তিনি বলেন, ‘এটা পাগলামি। কিন্তু ইসরাইলে ঠিক তাই ঘটেছে এবং নেতানিয়াহু তাদের ওপ

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়