আজ ভারতে আসছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:০৬, বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪, ১১ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

আজ বৃহস্পতিবার ভারত সফরে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আগামীকাল ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

 

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, বৃহস্পতিবার ম্যাক্রোঁকে বহনকারী রাষ্ট্রীয় বিমানটি ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশ রাজস্থানের রাজধানী জয়পুরের বিমানবন্দরে অবতরণ করার কথা।

১৯৪৭ সালের ১৪ আগস্ট ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভ করে ভারত। এরপর পাঁচ মাস পর ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে নিজেদের সংবিধান গ্রহণ করে দেশটি। তারপর থেকে প্রতি বছর এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করে আসছে ভারত।
রাষ্ট্রীয় পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে দিনটিকে প্রতি বছর উদযাপন করে ভারত। চলতি বছরের প্রজাতন্ত্র দিবসের আয়োজনে প্রধান অতিথি করা হয়েছে ইমানুয়েলে ম্যাক্রোঁকে।

এবারের প্রজাতন্ত্র দিবসের যাবতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে রাজস্থানের আমের দূর্গে। অনুষ্ঠানের বিভিন্ন ইভেন্টের পাশাপাশি ফ্রান্সের প্রেসিডেন্টকে সম্মান জানিয়ে জাঁকজমকপূর্ণ রোড শো’র আয়োজনও রেখেছে ভারতের কেন্দ্রীয় সরকার। রাজস্থানের রাজপুত রাজা এবং জয়পুর নগরের প্রতিষ্ঠাতা সাওয়াই জাই সিং’র প্রতিষ্ঠিত স্থাপনা জন্তর মন্তর থেকে হাওয়া মহল হয়ে সাঙ্গনেরি গেট পর্যন্ত হবে এই রোড শো। এই রোড শোতে ম্যাক্রোঁর সঙ্গে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

এছাড়া ২৬ জানুয়ারি ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে নৈশভোজও করবেন নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, রাশিয়ার পর ফ্রান্স ভারতের দ্বিতীয় বৃহত্তম সামরাস্ত্র সরবরাহকারী দেশ। সম্প্রতি ফ্রান্স থেকে ২৫টি রাফায়েল যুদ্ধবিমান এবং তিনটি স্করপিয়ন সাবমেরিন ক্রয় করতে প্যারিসের সঙ্গে আলোচনা চলছে নয়াদিল্লির।

এই অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও আমন্ত্রণ জানিয়েছিল ভারত। তবে হোয়াইট হাউস আগেই জানিয়ে দিয়েছিল- বাইডেন অনুষ্ঠানে যোগ দিতে পারবে না।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়