সব প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য সহজগম্য করতে হবে: সমাজকল্যাণমন্ত্রী

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৪৩, শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪, ১২ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিরা যেন সব প্রতিষ্ঠানে সহজে প্রবেশ করতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা রাখতে হবে। সব প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য সহজগম্য করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরের সুবর্ণ ভবনে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিদর্শকালীন মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্যসেবা কেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠান, সাংস্কৃতিক বিনোদন কেন্দ্র, অফিস-আদালত, বাস স্টপেজ, ট্রেন স্টেশন, মার্কেট ও স্টেডিয়ামসহ সব প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য সহজগম্য করতে হবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় র‍্যাম্প, নির্দেশক চিহ্ন, দরজা, লিফট ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।

প্রতিবন্ধী ব্যক্তিদের সব স্থানে প্রবেশ সহজ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিনি সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান।

মন্ত্রী দেশে পরিচালিত বিশেষ বিদ্যালয়ের কারিকুলাম জাতীয় কারিকুলামের সঙ্গে মিলিয়ে ঠিক করার নির্দেশনা দেন।

এ সময় সমাজকল্যাণমন্ত্রী ক্রীড়া ক্ষেত্রে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের নৈপুণ্যের কথা উল্লেখ করে বলেন, চলতি বছর থেকে সারাদেশে জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে।

মন্ত্রী এনডিডি প্রতিবন্ধিতা শনাক্তকরণে চিকিৎসক পেশাজীবী সমন্বয়ে আধুনিক স্ক্রিনিং টুলস তৈরির জন্য পাইলটিংয়ের নির্দেশনা দেন।

তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলায় ধাপে ধাপে মোবাইল থেরাপি ভ্যানসহ প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হবে। প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টির জন্য পেশাগত প্রশিক্ষণ বাড়ানোর প্রতিও তিনি গুরুত্বারোপ করেন।

মতবিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম সেখ, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরচালক মো. রুহুল আমিন খান, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ আলমসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীরা।

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়