সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দৌড়ে এগিয়ে যারা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৩০, শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪, ১২ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

সংরক্ষিত আসনে যারা মনোনয়ন পেতে পারেন তাদের একটি তালিকা প্রধানমন্ত্রী এবং সভাপতি প্রায় চূড়ান্ত করে ফেলেছেন।

আগামী সপ্তাহে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন চূড়ান্ত করবে আওয়ামী লীগ। সংবিধান অনুযায়ী এবার আওয়ামী লীগ যে আসন পেয়েছে তার আনুপাতিক হারে ৩৭ টি সংরক্ষিত আসনে আওয়ামী লীগ মনোনয়ন দিতে পারবে। আর যারা মনোনয়ন পেতে পারেন তাদের নিয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল একটি প্রাক বাছাই বৈঠক করেছেন। গণভবনে সেই বৈঠকে অন্তত তিনশ জন মনোনয়নপ্রাপ্ত প্রত্যাশী উপস্থিত হয়েছিলেন।

তবে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, সংরক্ষিত আসনে যারা মনোনয়ন পেতে পারেন তাদের একটি তালিকা প্রধানমন্ত্রী এবং সভাপতি প্রায় চূড়ান্ত করে ফেলেছেন। এই তালিকায় পাঁচটি ক্যাটাগরিতে সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য নির্বাচন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

১. রাজনৈতিক নেতৃবৃন্দ: যারা তৃণমূলে রাজনীতি করেছেন, বিভিন্ন সময় আওয়ামী লীগের জন্য ত্যাগ স্বীকার করেছেন। কিন্তু এখন পর্যন্ত কোনো ভাবে পুরস্কৃত হননি বা কোথাও নির্বাচিত হননি এরকম আওয়ামী লীগের মাঠ পর্যায়ে তাদেরকে সংসদে আনার বিষয়টি আওয়ামী লীগের নীতি নির্ধারকেরা ভাবছেন। এক্ষেত্রে আওয়ামী লীগের বেশ কয়েকজন কেন্দ্রীয় নারী নেতা যারা আগে সংসদ সদস্য হননি, তারা সংরক্ষিত আসনে এমপি হতে পারেন। আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদিকা রোকেয়া সুলতানা, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মারুফা আক্তার পপি সহ বেশ কয়েকজন কেন্দ্রীয় এবং মাঠ পর্যায়ে নেতার সংসদে আসার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

২. ব্যবসা এবং উদ্যোক্তা: রাতনীতিবিদদের বাইরে যারা নারী ব্যবসায়ী এবং উদ্যোক্তা হিসেবে সমাজে অবদান রেখেছেন এরকম কয়েকজনকে নারী সংসদ সদস্য হিসাবে এবার দেখা যেতে পারে। বিশেষ করে ব্যবসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখা বেশ কয়েকজন নারী উদ্যোক্তাকে নিয়ে আলোচনা আছে এবং তারা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যোগাযোগ করছেন বলেও জানা গেছে।

৩. সাংস্কৃতিক অঙ্গণের ব্যক্তিত্ব: সাংস্কৃতিক অঙ্গনের বেশ কয়েকজন এবার মনোনয়ন লাভে আগ্রহী। তবে সংস্কৃতি অঙ্গনের এক বা দুজনকে শেষ পর্যন্ত সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়া হবে। সংরক্ষিত আসনে সাংস্কৃতিক ক্ষেত্রে মনোনয়নের জন্য যাদের নাম আলোচনায় আছে, তাদের মধ্যে রয়েছেন শমী কায়সার, তারিন জাহান, তানভীন সুইটি এবং নুসরাত ইমরোজ তিশা। এদের মধ্যে শেষ পর্যন্ত কে মনোনয়ন পাবেন তা এখনও পর্যন্ত চূড়ান্ত নয়। আওয়ামী লীগের বিভিন্ন নেতারা বলছেন, এই মনোনয়ন চূড়ান্ত করবেন একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৪. শিল্পী, সাহিত্যিক এবং সাংবাদিকরা: যারা লেখালেখি করেন এবং শিল্পীর সাহিত্যচর্চার সঙ্গে জড়িত এবং সাংবাদিকতায় উজ্জ্বল তারকা তাদের মধ্য থেকে কয়েকজনকে মনোনয়ন দেয়া হতে পারে। বিশেষ করে এক্ষেত্রে সাংবাদিকতায় অবদান রাখা দু-একজনের নাম আলোচনায় রয়েছে। জাতীয় প্রেস ক্লাবের বর্তমান সভাপতি মনোনয়ন পেতে পারেন এমন গুঞ্জন আওয়ামী লীগের নীতিনির্ধারক মহলে রয়েছে।

৫. বিশিষ্ট ব্যক্তিদের কন্যা বা দুঃসময়ে অবদান রাখা নিকট আত্মীয়রা: বিভিন্ন সময় বরেণ্য বুদ্ধিজীবী, বরেণ্য বক্তিত্ব কিংবদন্তি ব্যক্তিত্বদের সন্তান বা উত্তরাধিকাররাও এবার মনোনয়নের জন্য বিবেচিত হবেন। আওয়ামী লীগ এবার দলীয় ভাবে মনোনয়ন দিবে ৩৭ জনকে। তবে স্বতন্ত্র যে ১১ টি সংরক্ষিত কোটায় নারী সংসদ সদস্য হিসেবে মনোনয়ন পাবেন সেটিও আওয়ামী লীগই চূড়ান্ত করবে বলে ধারণা করা হচ্ছে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়