কোনো রাষ্ট্রই আইনের ঊর্ধ্বে নয়: ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৯:০৪, শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪, ১২ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

গাজায় হামলা বন্ধে ইসরাইলকে আদেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে)। সেইসঙ্গে এক মাসের মধ্যে এ রায়ের পক্ষে কী কী ব্যবস্থা গ্রহণ করা হলো, সে বিষয়ে ইসরাইলকে প্রতিবেদন দাখিলেরও আদেশ দিয়েছে আদালতটি।

যুগান্তকারী এ রায়কে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। এক ভিডিওবার্তায় ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেছেন, জেনোসাইড কনভেনশনের আওতায় ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মামলায় আন্তর্জাতিক আদালতের তাৎপর্যপূর্ণ আদেশকে স্বাগত জানায় ফিলিস্তিন। খবর আল-জাজিরার

মালিকি আরও বলেন, আইসিজের রায় স্মরণ করিয়ে দেয় যে, কোনও রাষ্ট্রই আইনের ঊর্ধ্বে বা ন্যায়বিচারের নাগালের বাইরে নয়। এ রায় ইসরাইলের অপরাধ ও দায়মুক্তির সংস্কৃতিকে ভেঙে দিয়েছে।

এদিকে রায়ের পর একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ইসরাইল এমন একটি যুদ্ধ লড়ছে, যা অন্য কোনো যুদ্ধের মতো নয়।

তিনি আরো বলেন, ইসরাইল আন্তর্জাতিক আইন মেনে দেশ ও নাগরিকদের রক্ষা  অব্যাহত রাখবে।

ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগে গত ডিসেম্বরে ইসরাইলের বিরুদ্ধে আইসিজেতে মামলা করে দক্ষিণ আফ্রিকা।

চলতি মাসের শুরুর দিকে আইসিজেতে দুই দিনের শুনানি হয়। শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরাইলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন। জেনোসাইড কনভেনশনের আওতায় ফিলিস্তিনি জনগণের অধিকারের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে পদক্ষেপ ঘোষণা করা জরুরি বলেও উল্লেখ করা হয়।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়