শুক্রবার শুরু বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪৭, শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪, ১৩ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

টঙ্গীতে আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী তবলিগ জামাতের বিশ্ব ইজতেমা। ইতোমধ্যে মাঠ প্রস্তুতির কাজ প্রায় শেষের পথে। রাজধানী ঢাকা থেকে ২২ কিলোমিটার উত্তরে টঙ্গী তুরাগ নদীর তীরে এ বিশ্ব ইজতেমার আয়োজন। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে প্রায় এক বর্গকিলোমিটার মাঠে চটের ছাউনির প্যান্ডেল নির্মাণের কাজ প্রায় শেষ। গতকাল শুক্রবার দেশের দূরদূরান্ত থেকে শত শত স্কুল কলেজ মাদ্রাসার ছাত্র শিক্ষক ও ধর্মপ্রাণ মানুষ মাঠের প্রস্তুতি কাজে অংশ নেন।

২ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত জোবায়ের গ্রুপের আয়োজনে চলবে বিশ্ব ইজতেমা। ৪ দিন বিরতি দিয়ে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি আদি তাবলীগ জামাতের দিল্লিতে অবস্থানরত মাওলানা সাদ গ্রুপের ওয়াসেকুল ইসলামের নেতৃত্বে চলবে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। নিজ নিজ খরচে তবলিগ অনুসারীরা বিশ্ব ইজতেমায় যোগদান করে থাকেন।

দুই পর্বে ও দুই গ্রুপের বিশ্ব ইজতেমা অনুষ্ঠান আয়োজনে লাখ লাখ মানুষ প্রতি বছর চরম দুর্ভোগ পোহাচ্ছেন। দুই পর্বের ইজতেমা আয়োজনে টঙ্গী ও এর আশপাশ এলাকা ১২ দিন পর্যন্ত রাস্তাঘাট অলিগলিতে অচলাবস্থার সৃষ্টি হয়। টঙ্গীতে লাখ লাখ মানুষের ভিড়ে বন্ধ হয়ে যায় ছাত্রছাত্রী ও কর্মজীবীদের শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যাওয়া আসা। দেশের সাধারণ মানুষ ও রাষ্ট্রের প্রত্যাশা গ্রুপিংয়ে বিভক্ত না হয়ে এক পর্বে বিশ্ব ইজতেমা আয়োজনের। ১৯৬৭ সাল থেকে টঙ্গীর এই ময়দানে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়