হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজে আছেন বাংলাদেশি ক্রু

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৪৪, শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪, ১৩ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

জাহাজটির কাছ থেকে সাহায্যের আবেদন পান তারা। তখন দ্রুত সেখানে যায় তাদের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তম। এখন এই যুদ্ধজাহাজটি তেলবাহী জাহাজের আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছে।

ইয়েমেনের আদেন উপসাগরে গতকাল শুক্রবার ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হামলা চালায় হুথি বিদ্রোহীরা। হামলার পর মার্লিন লুয়ান্ডা নামের জাহাজটির ডানপাশে আগুন লেগে যায়। যা ২৭ জানুয়ারি পর্যন্ত জ্বলছে।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজটিতে ২২ জন ভারতীয় এবং একজন বাংলাদেশি ক্রু রয়েছেন।

ভারতের নৌবাহিনী আরও জানিয়েছে, জাহাজটির কাছ থেকে সাহায্যের আবেদন পান তারা। তখন দ্রুত সেখানে যায় তাদের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তম। এখন এই যুদ্ধজাহাজটি তেলবাহী জাহাজের আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছে।

বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী আরও জানিয়েছে, সমুদ্রে জাহাজ চলাচল নির্বিঘ্ন রাখতে তাদের সেনারা সর্বদা সচেষ্ট রয়েছে।

জাহাজাটির মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রাফিগুরা জানিয়েছে জাহাজে থাকা কোনো ক্রু হতাহত হননি। এ ব্যাপারে তারা বলেছে, ‘সামরিক জাহাজের সহায়তায় জাহাজের ক্রুরা এখনো আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ক্রুদের নিরাপত্তাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। জাহাজটিতে থাকা কোনো ক্রু ক্ষতিগ্রস্ত হননি।’

মার্লিন লুয়ান্ডা নামের বিশালাকৃতির জাহাজটি এডেন উপসাগরে পৌঁছার পর এতে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাত্র দিয়ে হামলা চালায় হুথি বিদ্রোহীরা।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চার মাসেরও বেশি সময় ধরে বর্বরতা চালাচ্ছে দখলদার ইসরায়েল। এ হামলার প্রতিবাদে প্রথমে ইসরায়েলি জাহাজে হামলা চালানো শুরু করে হুথিরা। তাদের থামাতে দুই সপ্তাহ আগে ইয়েমেন ব্যাপক হামলা চালায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। ওই হামলার পর হুথিরা হুমকি দেয় এখন থেকে এই দুই দেশের জাহাজকেও লক্ষ্যবস্তুতে পরিণত করবে তারা। সূত্র: এনডিটিভি

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়