হুতিদের হামলার শিকার জাহাজে বাংলাদেশি ক্রু

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৫৮, রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪, ১৪ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

এডেন উপসাগরে গত শুক্রবার রাতে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় এ বাণিজ্যিক জাহাজটি। এই হামলা চালায় ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এতে থাকা ক্রু সদস্যদের মধ্যে একজন হলেন বাংলাদেশি। 

শনিবার ভারতীয় নৌবাহিনী এক্স (সাবেক টুইটার) বার্তায় জানায়, হামলার শিকার জাহাজটিতে মোট ২৩ জন ক্রু আছেন। তাদের মধ্যে ২২ জন ভারতীয় ও একজন বাংলাদেশি। তবে এই ক্রুদের নাম পরিচয় প্রকাশ করা হয়নি। তবে সবাই নিরাপদে আছেন। হামলার শিকার তেলবাহী ট্যাংকার জাহাজটির নাম মার্লিন লুয়ান্ডা। মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী এই জাহাজ পরিচালনা করে বহুজাতিক প্রতিষ্ঠান ট্রাফিগুরা।

বিবিসি জানায়, যুক্তরাজ্যের সঙ্গেও জাহাজটির সংশ্লিষ্টতা রয়েছে। মার্টিন লুয়ান্ডা যে প্রতিষ্ঠান পরিচালনা করে, সেই ট্রাফিগুরা ওশানিক্স সার্ভিসেস লিমিটেড নামে যুক্তরাজ্যে নিবন্ধিত।

যুক্তরাজ্যের সামুদ্রিক বাণিজ্য পরিচালনাকারী সংস্থা ইউকেএমটিও জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় এডেন উপসাগরের দক্ষিণ-পূর্বাঞ্চলে তেলবাহী ট্যাংকারটিতে হামলা হয়। ক্ষেপণাস্ত্র আঘাত হানার পরে ট্যাংকারটিতে আগুন ধরে যায়। জরুরি বার্তা পেয়ে মার্লিন লুয়ান্ডাকে সাহায্য করতে এগিয়ে যায় ভারত, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের নৌবাহিনীর যুদ্ধজাহাজ।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়