চীনা পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর, সতর্ক দৃষ্টি যুক্তরাষ্ট্রের: কি করবে বাংলাদেশ?

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:১৩, সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪, ১৫ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • চীনা পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে সতর্ক দৃষ্টি রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র
  • বাংলাদেশ শ্রীলঙ্কা বা মালদ্বীপের মতো চীনের দিকে তাকিয়ে থাকে না
  • যুক্তরাষ্ট্র ও ভারত উভয়ই বাংলাদেশকে চীনের প্রভাব বলয় থেকে মুক্ত করতে চায়
  •  সতর্কতার সাথে সিদ্ধাস্ত নিচ্ছে বাংলাদেশ

জাতীয় নির্বাচনের পর প্রথম দেশ হিসেবে বাংলাদেশ সফর করেছেন চীনের আন্তর্জাতিক বিভাগের কেন্দ্রীয় কমিটির ভাইস মিনিস্টার ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুন হাইয়া। ২৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। চীনা পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে সতর্ক দৃষ্টি রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র।

চীনের সঙ্গে বাংলাদেশের গত ১০ বছরে যে অর্থনৈতিক, বাণিজ্যিক ও কৌশলগত সম্পর্ক তাতে বাংলাদেশ অনেকটাই চীনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে বলে মনে করে যুক্তরাষ্ট্র। আর তাই বিষয়টি মাথা ব্যাথার কারণ হয়েছে যুক্তরাষ্ট্র ও ভারতের। উভয়ই বাংলাদেশকে চীনের প্রভাব বলয় থেকে মুক্ত করতে চায়। আর একারণেই বাংলাদেশ বিষয়ে দিল্লি-ওয়াশিংটন অভিন্ন কৌশল নিয়ে এগোচ্ছে মনে করেন বিশ্লেষকরা।

এমন প্রেক্ষাপটে আওয়ামী লীগ সরকারের পুন:নির্বাচনের  পর প্রথম দেশ হিসেবে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরকে সন্দেহ ও সতর্কতার সাথে দেখছে যুক্তরাষ্ট্র।ফলে সতর্ক থাকতে হচ্ছে  বাংলাদেশকেও।

তবে কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের চীন নির্ভরতা এখনও নিয়ন্ত্রণের মধ্যে আছে। পরিস্থিতি এমন নয় যে, বাংলাদেশ শ্রীলঙ্কা বা মালদ্বীপের মতো পুরোপুরি চীনের দিকে তাকিয়ে থাকে। বরং বাংলাদেশের অর্থনীতির নিজস্ব স্বকীয়তা রয়েছে। 

কিন্তু বাংলাদেশ চীনের সাথে সম্পর্ক আরো এগিয়ে নিলে বড় ধরনের আন্তর্জাতিক চাপে পড়তে পারে।তাই চীনা পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ এই সফরের পরও যদি বাংলাদেশ সম্পর্কের লাগাম  ঠিক রাখে তবে  পশ্চিমা বিশ্ব ও আন্তর্জাতিক মহলে সরকারের ওপর প্রত্যক্ষ বা পরোক্ষ চাপ কমবে বলে মনে করছেন তারা।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়