ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র: শীর্ষ মার্কিন জেনারেল ব্রাউন

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:১৫, সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪, ১৫ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

আমাদের উদ্দেশ্য মার্কিন সেনাদের রক্ষা করা, পূর্ণ মাত্রার সংঘর্ষ বা যুদ্ধে জড়ানো নয়।

শীর্ষ মার্কিন জেনারেল চার্লস ব্রাউন বলেছেন, তার দেশ ইরানের সঙ্গে যুদ্ধ চায় না। তিনি আরো বলেছেন, একটি আঞ্চলিক শক্তি হিসেবে ইরানও আমেরিকার সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না বলে তিনি মনে করেন।

সিরিয়া-জর্দান সীমান্তবর্তী একটি মার্কিন সামরিক ঘাঁটিতে প্রতিরোধ যোদ্ধাদের চালানো ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হওয়ার জের ধরে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতিতে মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ- জেনারের চার্লস ব্রাউন এ মন্তব্য করেন।

এবিসি নিউজ এ খবর জানিয়ে বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে মোতায়েন নিজের সেনাবাহিনীর নিরাপত্তা দেয়ার একই সময়ে সামরিক ভারসাম্য বজায় রাখারও চেষ্টা করবে।  জেনারেল ব্রাউন বলেন, “আমাদের উদ্দেশ্য মার্কিন সেনাদের রক্ষা করা, পূর্ণ মাত্রার সংঘর্ষ বা যুদ্ধে জড়ানো নয়।”

ইরানের ব্যাপারে ওয়াশিংটনের নীতি ব্যাখ্যা করে ব্রাউন বলেন, “অবশ্যই ইরান চায় আমাদের সেনাদেরকে আমরা ইরাক থেকে প্রত্যাহার করি। তবে আমরা কেবল তখনই জবাব দেব যখন মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাত বেধে যাবে। তবে সেক্ষেত্রেও আমাদের সাবধানে পা ফেলতে হবে।”

গতকাল সিরিয়া-জর্দান সীমান্তের আল-তানাফ ঘাঁটিতে দৃশ্যত ইরাকের প্রতিরোধ আন্দোলনের নিক্ষিপ্ত একটি ড্রোন আঘাত হানে। এতে তিন মার্কিন সেনা নিহত ও ৩৪ জন আহত হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ হামলার জন্য ‘ইরান-সমর্থিত মিলিশিয়াদের’ দায়ী করেন এবং প্রতিশোধ নেয়ার হুমকি দেন।  তবে বাইডেন এ হুমকির মাধ্যমে যে সরাসরি ইরানে আঘাত হানতে চাননি সেকথাই বোঝানোর চেষ্টা করলেন শীর্ষ মার্কিন জেনারেল।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়