অভিযানঅব্যাহত থাকলেও যেসব কারণে কমছে না দ্রব্যমূল্য

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:১১, মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪, ১৬ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্ববাজারে পণ্যের দাম বৃদ্ধি,সরবরাহ সংকট ও ডলার সংকটেরকারণেই মূলত কমছে না নিত্য পণ্যের দাম।

নিত্যপণ্যেরদাম নিয়ন্ত্রণে রাখতে অভিযান চালাচ্ছে সরকার। যারা কৃত্রিম সংকট সৃষ্টি করছে তাদের বিরুদ্ধে নেয়া হচ্ছে কঠোর ব্যবস্থা, তবু সারাদেশে চালের দামের সঙ্গে বাড়ছে ছোলা, খেজুর ও সয়াবিন তেলসহবেশ কিছু পণ্যের দাম। কিন্তু কেন এত কিছুর পরওনিয়ন্ত্রণে আসছেনা দ্রব্যমূল্য?

সূত্রমতে, বিশ্ববাজারে পণ্যের দাম বৃদ্ধি,সরবরাহ সংকট ও ডলার সংকটেরকারণেই মূলত কমছে না নিত্য পণ্যের দাম।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর ইসরায়েল ফিলিস্তিনযুদ্ধের প্রভাবে পণ্য সরবরাহে বিঘ্ন ঘটায় বিশ্ববাজারেই পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। দেশে আসার পর খুচরো বাজারেক্রেতার হাত পর্যন্ত পণ্য আসা পর্যন্ত কয়েক দফা দাম বৃদ্ধি পায়।

এছাড়াডলার সংকটের কারণেও বিদেশেলেনদেন কঠিন হয়ে পড়েছে।ডলার সংকটে আমদানি কমে যাওয়ায় সরবরাহ ও যোগান কমছে।ফলে নিত্যপণ্যের দাম এমনিতেই বেড়ে যাচ্ছে।এক্ষেত্রে কিছু করার থাকছেনা। 

অপরদিকে, দেশের বাজারে প্রতি বছর বাড়ছে সার, তেল, কিটনাশক ও শ্রমিক মুজুরী।ফলে উৎপাদন খরচ বৃদ্ধি পাচ্ছে। এছাড়া, কৃষক পর্যায় থেকে ক্রেতা পর্যন্ত পণ্য পৌঁছাতেও বিভিন্ন স্তরে স্তরে মধ্যস্বত্তভোগীদের প্রভাবেও দাম বেড়ে যায় প্রায় দুই-তিনগুণ, যার প্রভাব বাজারে ক্রেতাদের ওপর পড়ে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। ফলে বাজারে অভিযান চালিয়েও তেমন কোনো লাভ হচ্ছেনা।

তবেঅভিযানের মাধ্যমে অবৈধ মজুতদারদের শাস্তির আওতায় আনায় মূল্য বৃদ্ধির গতি কিছুটা হলেও বাধাগ্রস্ত হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়