ভেনিজুয়েলার ওপর নিষেধাজ্ঞা আরো কঠোর করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:২১, মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪, ১৬ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতি প্রকাশ করে মারিয়া করিনা মাচাদোর ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্তকে গভীর উদ্বেগজনক বলে আখ্যা দেয়।

ভেনেজুয়েলার ওপর নিষেধাজ্ঞা আরও কঠোর করল যুক্তরাষ্ট্র। দক্ষিণ আমেরিকার দেশটির শীর্ষ আদালত প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান বিরোধী প্রার্থী মারিয়া করিনা মাচাদোর ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার দিন কয়েক পরই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন পদক্ষেপ এলো।

মাচাদো ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী ঐক্যের প্রার্থী হওয়ার ক্ষেত্রে তিনি প্রাইমারিতে বড় জয় পান। তবে শুক্রবার ভেনেজুয়েলার সুপ্রিম কোর্ট তার ওপর ১৫ বছরের নিষেধাজ্ঞা বহাল রাখে। এ প্রেসিডেন্ট প্রার্থী নিষেধাজ্ঞা নিয়েই প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন।

২০২৪ সালের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠেয় অবাধ ও সুষ্ঠু প্রেসিডেন্ট নির্বাচনের ভিত্তি স্থাপন করে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকার বিরোধীদের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর পর যুক্তরাষ্ট্র গেল অক্টোবরে ভেনেজুয়েলার ওপর দেওয়া নিষেধাজ্ঞাগুলো শিথিল করে।

চুক্তি অনুযায়ী মাদুরোর সরকার বলে যে, তারা নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের অনুমতি দেবে। এর আগে ২০১৮ সালে মাদুরো সরকার পুননির্বাচিত হয়।  

চুক্তির শর্ত অনুযায়ী, বিরোধী প্রার্থী যারা নির্বাচনে লড়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞায় থাকবেন, তারা আপিল করার সুযোগ পাবেন। চুক্তিটিকে বলা হচ্ছে বার্বাডোজ ডিল। এতে যুক্তরাষ্ট্র সমর্থন দিয়ে ভেনেজুয়েলার ওপর থেকে কিছু নিষেধাজ্ঞা শিথিল করে।

তবে গেল শুক্রবার মাচাদোসহ আরেক পরিচিত বিরোধী নেতার আপিল খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। এদিকে আদালত স্বল্প পরিচিত কয়েকজন নেতার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়।  

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতি প্রকাশ করে মারিয়া করিনা মাচাদোর ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্তকে গভীর উদ্বেগজনক বলে আখ্যা দেয়।

সোমবার ভেনিজুয়েলার খনি খাতে নিষেধাজ্ঞা পুনঃপ্রবর্তন করার কথা জানায় যুক্তরাষ্ট্র।  

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়