নামিবিয়ার প্রেসিডেন্ট হেগে গেইঙ্গোব মারা গেছেন

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৫১, রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪, ২১ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

নামিবিয়ার প্রেসিডেন্ট হেগে গেইঙ্গোব রোববার (৪ ফেব্রুয়ারি) সকালে দেশটির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। প্রেসিডেন্সি অফিস সামাজিক যোগযোগমাধ্যমে এক পোস্টে এই শোক সংবাদ জানিয়েছে। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, নামিবিয়ার প্রেসিডেন্সি অফিস গেইঙ্গোবের মৃত্যুর কারণ পোস্টে জানায়নি। তবে জানুয়ারি মাসে গেইঙ্গোবের ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ পায়। তখন থেকে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রে ২ দিনের চিকিৎসা শেষে গত বুধবার (৩১ জানুয়ারি) দেশে ফিরেছিলেন তিনি।

গেইঙ্গোব ২০১৫ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। বর্তমানে প্রেসিডেন্ট হিসেবে তার দ্বিতীয় মেয়াদ চলছিল। তিনি দেশটির প্রথম প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। নামিবিয়া দক্ষিণ আফ্রিকা থেকে স্বাধীনতা লাভের পর, সাবেক প্রেসিডেন্ট স্যাম নুজোমার অধীনে ১৯৯০ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবে অধিষ্ঠিত ছিলেন।

গেইঙ্গোব ১৯৪১ সালে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৯০ সালে নামিবিয়া শ্বেতাঙ্গ সংখ্যালঘু-শাসিত দক্ষিণ আফ্রিকা থেকে স্বাধীনতা অর্জনের আগে থেকেই জিঙ্গোব একজন বিশিষ্ট রাজনীতিবিদ ছিলেন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়