আর্জেন্টিনায় সরকারবিরোধী বিক্ষোভে আহত ৬০

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:০৫, রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪, ২১ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

সরকারবিরোধী বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষে আর্জেন্টিনায় কয়েক ডজন মানুষ আহত হয়েছেন। শনিবার (৩ ফেব্রুয়ারি) দেশটির গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। 

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট হ্যাভিয়ার মিলেই কর্তৃক প্রস্তাবিত একটি সর্বজনীন বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বামপন্থিরা কংগ্রেসের সামনে বিক্ষোভ করার সময় নিরাপত্তা বাহিনীর সাথে সংঘাতে জড়িয়ে পড়ে।

নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের দমাতে জলকামাল ও টিয়ার গ্যাস নিক্ষেপ করলে ৬০ জন আহত হয়। সংঘাতের জেরে ছয়জনকে আটক করা হয়েছে। পুলিশের টিয়ার গ্যাসে সাংবাদিকরাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

শ্রমিক সংগঠন, ছাত্র গোষ্ঠী এবং বিরোধী প্রতিনিধিরা সরকারবিরোধী এই বিক্ষোভকে সমর্থন করেছিল।

বিক্ষোভকারীদের ওপর পুলিশের অসম শক্তি ব্যবহার করার অভিযোগ এনে বিরোধী দলগুলো স্বরাষ্ট্রমন্ত্রী প্যাট্রিসিয়া বুলরিচের সমালোচনা করেছেন।

‘নেসেসিটি অ্যান্ড আরজেন্সি ডিগ্রি’ শিরোনামের প্রস্তাবিত বিলে অর্থনৈতিক নীতি পরিবর্তনসহ সরকারি প্রতিষ্ঠান বেসরকারি করার কথা বলা হয়েছে।

আর্জেন্টিনা গত এক যুগের মধ্যে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে ভুগছে। ইতোমধ্যে, মূল্যস্ফীতি প্রায় ২০০ শতাংশ। গত বছরের ডিসেম্বরের নির্বাচনের পরপরই এটিই প্রেসিডেন্ট হাভিয়ার মাইলির সামনে সবচেয়ে বড় পরীক্ষা।

বিলটি পাস করতে হলে মাইলিকে কংগ্রেসের উচ্চ ও নিম্ন দুই কক্ষকেই জোটবদ্ধ করতে হবে। উত্থাপিত বিলটি বুধবার নিম্ন কক্ষে পাস হলে, তা পরের সপ্তাহে সিনেটের উচ্চ কক্ষে উত্থাপিত হবে। বিনিয়োগকারী ও স্থানীয় ব্যবসায়ীদের উপর জোরালো প্রভাব ফেলবে নতুন এই বিলটি।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়