তিন দিনব্যাপী কংশনগরে বইমেলা শুরু

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৩১, সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪, ২২ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • বই হচ্ছে মানুষের মনের খোরাক।
  •  মনকে সুন্দর করতে হলে বই পড়তে হবে। 

কংশনগর উচ্চ বিদ্যালয়ের মাঠে চলছে বইমেলা। সোমবার এই মেলা উদ্বোধন করেন কথা সাহিত্যিক ও পুলিশ সুপার রহমান শেলী (মিজানুর রহমান)। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন আব্দুল মান্নান, পুলিশ সুপার, কুমিল্লা। মেলা চলবে আগামী বুধবার পর্যন্ত।

কথা সাহিত্যিক রহমান শেলী বলেন, বই হচ্ছে মানুষের মনের খোরাক। মনকে সুন্দর করতে হলে বই পড়তে হবে। মুখে স্নো পাউডার দিলে যেমন চেহারা সুন্দর হয়, তেমনি বই পড়লে মন সুন্দর হয়। মন সুন্দরকে দেখতে হলে তার আচার-আচরণকে দেখতে হয়। যে সুন্দর করে কথা বলে, যে বড়দের সম্মান করে, যে ছোটদের স্নেহ করে। তাদের মন সুন্দর হয়। যে নিজের কাজ নিজে করে, যে তার নিজের ঘরটিকে পরিস্কার করে রাখে, যে মা-বাবাকে সাহায়্য করে। সে ভালো মনের অধিকারী হয়।

আমরা রবীন্দ্রনাথ ঠাকুরকে দেখিনি, নজরুল ইসলামকে দেখিনি কিন্তু তার বই আমরা পড়ি। তার মানে কি দাঁড়ালো? তাদের না দেখলেও তাদের বই পড়ে তাদের যে চিন্তা, তাদের যে ভাবনা ছিল সমাজ ও মানুষকে নিয়ে তা আমরা জানতে পারি। তাহলে আমরা ধরে নিতে পারি, আমাদের প্রত্যেকের মনে তারা বসবাস করে। বিশ্ববিখ্যাত অনেক লেখকের বই আমরা এখন সহজেই বইমেলায় পেয়ে যাই। বিষয়টা কতো দারুণ! সবাই এখন চাইলেই বই পড়ে বিশ্ববিখ্যাতদের জানতে পারি। বইমেলায় অনেক সুন্দর সুন্দর বই আছে। 


ছাত্র-ছাত্রীদের উদ্দেশে রহমান শেলী বলেন, তোমরা বই কেনার পাশাপাশি বাবা-মা ও ভাই-বোনদের বইমেলায় নিয়ে আসবে। তাহলে সবাই বইকে আনন্দের সঙ্গে উপভোগ করতে পারবে।

পুলিশ সুপার আব্দুল মান্নান পিপিএম বার বলেন, একাডেমির বাইরেও প্রচুর বই পড়তে হবে। গল্প কবিতা উপন্যাস পড়লে ক্লাসেও ভালো স্টুডেন্ট হওয়া যায়। ক্লাসের পড়ার আগ্রহ বাড়ে। একটি জাতি গঠনে ছাত্র-ছাত্রীদের ভূমিকা অনন্য।

অনুষ্ঠানে সভাপতি করেন স্কুলের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আরিফুর রহমান। বইমেলা ব্যবস্থাপনায় ছিলেন স্কুল হেড টিচার বাহালুল কবির ও স্কুল টিচার আবু ইউসুফ ও অন্যান্যরা।

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়