দাপুটে জয়ে সিরিজে সমতায় ফিরল ভারত

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১৩, সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪, ২২ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

দিনের দ্বিতীয় সেশনে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপকে নাচিয়ে ছেড়েছেন বুমরাহ। পিচ থেকে তেমন সহায়তা না পেলেও অসাধারণ বোলিং করেছেন এই ডানহাতি পেসার। প্রথম ইনিংসে তিনি ৪৫ রানে ৬ উইকেট তুলে নেওয়ার কারণেই ভারত বড় লিড পেয়েছিল।

ইংল্যান্ডের বিরুদ্ধে বিশাখাপত্তনম টেস্ট জিতে সিরিজে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিক ভারত। বল হাতে দারুণ নৈপুণ্য দেখালেন জসপ্রিত বুমরাহ ও রবিচন্দ্রন অশ্বিন। আর তাতে ভর করে ইংলিশদের ১০৬ রানে হারিয়েছে ভারত। এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা বিরাজ করছে।

বিশাখাপাত্মামে শেষ ইনিংসে জিততে হলে ৩৯৯ রান করতে হতো ইংল্যান্ডকে। সেখানে তারা করতে পারে ২৯২ রান। ফলে প্রথম ম্যাচ হারের নিদারুণ প্রতিশোধ নিল ভারত। 

তৃতীয় দিন শেষে ইংলিশদের স্কোর ছিল ৬৭/১। সেখান থেকে আজ আরও ২২৫ রান তুলতেই বাকি সব উইকেট হারিয়ে ফেলে তারা। তবে তাদের ২৯২ রানও ভারতের মাটিতে সফরকারী কোনো দলের চতুর্থ ইনিংসে তোলা দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ (২০১৭ সালে দিল্লিতে শ্রীলঙ্কা ৫ উইকেটে ২৯৯ রান করেছিল)। কিন্তু ভারতের ছুড়ে দেওয়া লক্ষ্যের কাছে তা যথেষ্ট ছিল না।

দিনের শুরুটা অবশ্য খারাপ হয়নি ইংল্যান্ডের। জ্যাক ক্রলির ৭৩ রানের ইনিংস তাদের ভালোভাবেই ম্যাচে রেখেছিল। কিন্তু তার বিদায়ের পর খেই হারিয়ে ফেলে ইংলিশরা। জোর রুট অত্যন্ত বাজে শট খেলে উইকেট বিলিয়ে দিয়ে আসেন। আর আলসেমি করে রানআউট হয়ে ফেরেন অধিনায়ক বেন স্টোকস। তবে ইংল্যান্ডের ইনিংস গুঁটিয়ে দেওয়ার পেছনে মূল ভূমিকা পালন করে ভারতের দুই অভিজ্ঞ বোলার বুমরাহ ও অশ্বিন। দু’জনেই ৩টি করে উইকেট ভাগ করে নিয়েছেন।
 
দিনের দ্বিতীয় সেশনে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপকে নাচিয়ে ছেড়েছেন বুমরাহ। পিচ থেকে তেমন সহায়তা না পেলেও অসাধারণ বোলিং করেছেন এই ডানহাতি পেসার। প্রথম ইনিংসে তিনি ৪৫ রানে ৬ উইকেট তুলে নেওয়ার কারণেই ভারত বড় লিড পেয়েছিল। দুই ইনিংস মিলিয়ে ৯১ রানে ৯ উইকেট ক্যারিয়ারের দ্বিতীয় সেরা ম্যাচ ফিগার। এর আগে ২০১৮ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ উইকেট তুলে নিয়েছিলেন ৮৬ রান খরচে।

বল হাতে অশ্বিন প্রথম ইনিংসে উইকেট না পেলেও চতুর্থ ইনিংসে গুরুত্বপূর্ণ ৩টি উইকেট গেছে তার ঝুলিতে। এর মধ্যে ইংলিশ ওপেনার বেন ডাকেটকে (২৮) আগেরদিনই বিদায় করেছিলেন অশ্বিন। আজ তার শিকার প্রথম ম্যাচে ইংল্যান্ডের জয়ের অন্যতম নায়ক ওলে পোপ (২৩) এবং জো রুট (১৬)। আর ৫০০তম টেস্ট উইকেট থেকে মাত্র একটি উইকেট দূরে অশ্বিন। 

বুমরাহ-অশ্বিনের পাশাপাশি ভারতের জয়ের অন্যতম নায়ক যশস্বী জসওয়াল ও শুবমান গিল। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন যশস্বী। ওই ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ ৩৪ রান করেন গিলের। এরপর গিল দলের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে বিপর্যয় ঠেকান। তবে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন বুমরাহ। 

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়