বাংলাদেশে বোয়িং বেচতে মরিয়া কেন যুক্তরাষ্ট্র

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৪৬, বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪, ২৫ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • সরকারের সঙ্গে বাণিজ্য সুসম্পর্ক বজায়  রাখতে চায় আমেরিকা 
  • বোয়িং বেচাকে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র
  • বাংলাদেশ যেন ফ্রান্সের দিকে না ঝুঁকে 
  • মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে বোয়িং বেচতে মরিয়া
     

বাংলাদেশকে আবারও মার্কিন কোম্পানি বোয়িংয়ের উড়োজাহাজ কেনার প্রস্তাব দিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ৬ ফেব্রুয়ারি সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে সাক্ষাৎ করে এই প্রস্তাব দেন পিটার হাস।

পিটার হাসের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আবারও সরাসরি বিমান ফ্লাইট চালুর বিষয়টি আলোচনায় উঠে আসে। পর্যটন ও এভিয়েশন শিল্পে বাংলাদেশের অংশীদারিত্ব যাতে আরও জোরদার হয়, বিশেষ করে নিউ ইয়র্কে বিমানের স্লট যেন বাংলাদেশ ফিরে পায় সেই প্রস্তাব রাষ্ট্রদূতকে দিয়েছেন বিমানমন্ত্রী ফারুক খানও।

এ সময় রাষ্ট্রদূত হাস বলেন, দুই দেশের সরাসরি ফ্লাইট চালুর বিষয়ে এখনো কিছু প্রক্রিয়া বাকি আছে, তা দ্রুত শেষ হলে বাংলাদেশের পর্যটন ও এভিয়েশন শিল্পের উন্নয়নে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব অতীতের মতো  ভবিষ্যতেও সামনে এগিয়ে যাবে।

উল্লেখ্য, নির্বাচনের আগে ফরাসি কোম্পানি এয়ার বাসের বিমান সিদ্ধান্তের কথা জানায় বাংলাদেশ সরকার। ওই সিদ্ধান্ত জানানোর পর সরকারকে মার্কিন কোম্পানি বোয়িং বিমান কেনার প্রস্তাব দেয় রাষ্ট্রদূত পিটার হাস। নির্বাচনের পরেও একই বিষয় ফের প্রস্তাব দিলো যুক্তরাষ্ট্র।

কূটনীতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে বোয়িং বেচতে মরিয়া, তারা বাংলাদেশের সরকারের সঙ্গে বাণিজ্য বিক্রির মাধ্যমে সুসম্পর্ক বজায়  রাখতে চায়। তাই বোয়িং বেচাকে গুরুত্ব দিচ্ছে। বাংলাদেশ যেন ফ্রান্সের দিকে ঝুঁকে না যায় সেজন্যই মরিয়া হয়ে উঠেছে দেশটি।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়