পালিয়ে আসা জান্তা সদস্যদের সহজেই ফিরিয়ে দেয়া উচিত নয়: নিরাপত্তা বিশ্লেষক

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:০৬, শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪, ২৭ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশে আসা এসব জান্তা সদস্যের পরিচয় নিশ্চিত করা দরকার। কেননা তাদের মধ্যে বার্মিজ সামরিক জান্তার গুপ্তচর লুকিয়ে থাকতে পারে। যারা বাংলাদেশের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে।

‘মিয়ানমারের জান্তারা ঢুকছে বাংলাদেশে। তাও আবার হাসিমুখে? চেহারায় নেই যুদ্ধের ছাপ! ফলে তাড়া খেয়ে পালিয়ে আসার বিষয়ে জেগেছে সন্দেহ ও নানান প্রশ্ন। কার ইশারায় তারা নির্ভয়ে এভাবে প্রবেশ করছে বাংলাদেশে? এমন প্রশ্নমাখা একটি ভিডিও ভেসে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যদিও সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে বেশ সতর্ক বাংলাদেশ সরকার। এ নিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও চলছে আলোচনা।

এরই মধ্যে জান্তা সদস্যদের ফেরত নেয়ার বার্তা দিয়েছে মিয়ানমার। তবে তাদের সহজেই ফিরিয়ে দেয়া উচিত নয় বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

তারা বলছেন, মিয়ানমারে চলমান সংঘাতে টিকতে না পেরে জান্তা বাহিনীর অনেকেই পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এর মধ্যে সীমান্তরক্ষী বাহিনী বা বিজিপি সদস্যই সবচেয়ে বেশি। আর এই বিজিপিসহ পুরো বাহিনীই চলছে মিয়ানমারের সামরিক জান্তার নেতৃত্বে। এমনকি ২০১৭ সালে রোহিঙ্গা নিধনেও একসঙ্গে অংশ নিয়েছিল তারা; যার ‘বোঝা’ এখনও টানছে বাংলাদেশ। তাই পালিয়ে আসা জান্তা সদস্যদের পাঠানোর আগে মিয়ানমারের সঙ্গে সরকারের সমঝোতায় আসা উচিত, যেন সমূলে ফেরত দেয়া যায়।

এছাড়া বাংলাদেশে আসা এসব জান্তা সদস্যের পরিচয় নিশ্চিত করা দরকার। কেননা তাদের মধ্যে বার্মিজ সামরিক জান্তার গুপ্তচর লুকিয়ে থাকতে পারে। যারা বাংলাদেশের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। একই সঙ্গে ২০১৭ সালে রোহিঙ্গা গণহত্যার ভূমিকা খতিয়ে দেখা উচিত। প্রয়াজনে এ কাজে জাতিসংঘ বা আইসিজে কিংবা আইসিসি’র সহায়তাও সরকার চাইতে পারে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়