জনগণে রায় মেনে নিতে রাজনীতিকদের প্রতি মালালার আহ্বান

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৪৬, রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪, ২৮ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

পাকিস্তানে ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে জনগণের রায় মেনে নিতে নির্বাচিত রাজনীতিকদের প্রতি আহ্বান ‘জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই’। 

মালালা বলেন, ‘আমি বরাবরের মতো বিশ্বাস করি, আমাদের অবশ্যই ভোটারদের সিদ্ধান্তকে স্বাগত জানাতে হবে। আশা করি আমাদের নির্বাচিত রাজনীতিকরা, সরকার বা বিরোধী দল, যে দলেরই হোক না কেন, পাকিস্তানের জনগণের জন্য গণতন্ত্র ও সমৃদ্ধিকে অগ্রাধিকার দেবেন।’

মালালা শুক্রবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে পাকিস্তানে গণতন্ত্রকে অগ্রাধিকার দিতেও রাজনীতিকদের প্রতি এই আহ্বান জানান। পাকিস্তানে জাতীয় পরিষদের ২৬৫ আসনে সরাসরি ভোট হয়। নির্বাচনের আগে দুর্বৃত্তের গুলিতে এক স্বতন্ত্র প্রার্থী নিহত হওয়ায় তার ওই আসনে ভোট স্থগিত করা হয়েছিল আগেই।

পাকিস্তানের নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ হিসাব অনুযায়ী, ২৫৭ আসনের মধ্যে ১০২ আসনে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন যাদের প্রায় সবাই পিটিআই সর্মথিত। দ্বিতীয় স্থানে থাকা পিএমএল–এন ৭৩ এবং তৃতীয় স্থানে থাকা পিপিপি ৫৪ আসনে জয়ী হয়েছে। অন্যরা পেয়েছে ২৮ আসন।

ইমরান খানের দল সরকার গঠনের জন্য সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল বা বিলাওয়াল ভুট্টো জারদারির দলের সঙ্গে জোট গড়বে না বলে জানিয়ে দিয়েছে। ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান গহর আলী খান এ ঘোষণা দিয়েছেন। গহর আলী খান দাবি করেছেন, প্রেসিডেন্ট আরিফ আলভি সরকার গঠনের জন্য তার দলকে আমন্ত্রণ জানাবেন। কারণ, জাতীয় পরিষদ নির্বাচনে তারা সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছেন।

 

সূত্র : রয়টার্স

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়