যুদ্ধ বন্ধে জার্মানিতে জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:২৬, বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে আগামীকাল বৃহস্পতিবার জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সম্মেলনের ফাঁকে তিনি রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে প্রধানমন্ত্রীর জার্মানি সফর ঘিরে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

ধানমন্ডি লেকে নির্মাণ হবে নজরুল সরোবরধানমন্ডি লেকে নির্মাণ হবে নজরুল সরোবর
পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিউনিখ সফরকালে প্রধানমন্ত্রী জার্মান চ্যাঞ্চেলর ওলাফ শোলৎজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুড, ডেনমার্কের প্রধানমন্ত্রী মিটি ফ্রেডরিকসেন এবং ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

জেলেনস্কির সঙ্গে বৈঠক রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের বিষয়ে বাংলাদেশের অবস্থানের পরিবর্তন কিনা, এমন প্রশ্নে তিনি বলেন, আমাদের অবস্থান সবসময় পরিষ্কার। আমাদের অবস্থান হচ্ছে, আমরা সবসময় যুদ্ধের বিরুদ্ধে এবং আমরা চাই পৃথিবীতে শান্তি ও স্থিতি বিরাজ করুক। তো, জেলেনস্কি যেহেতু অ্যাপয়েন্টমেন্ট চেয়েছেন, প্রধানমন্ত্রী তাকে অ্যাপয়েন্টমেন্ট দিয়েছেন। সেখানে যুদ্ধ বন্ধের আলোচনাই হবে।

আন্তর্জাতিক নিরাপত্তা নীতি নিয়ে মিউনিখ নিরাপত্তা সম্মেলন ১৬-১৮ ফেব্রুয়ারি মিউনিখের হোটেল বায়েরিশার হফে অনুষ্ঠিত হবে। এতে যোগ দিতে বৃহস্পতিবার সকালে মিউনিখের উদ্দেশ্য রওনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বাদশ সংসদ নির্বাচনে জিতে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর এটিই হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। 

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়