আমাজনে দেখা মিলল বিশ্বের সবচেয়ে বড় সাপ

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৪৪, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্টে ব্রাজিলের আমাজন জঙ্গলে এবার দেখা মিলেছে ২৬ ফুটের অ্যানাকোন্ডা। এটিকে ধরা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সাপ।

সম্প্রতি বন্যপ্রাণী উপস্থাপক অধ্যাপক ফ্রিক ভঙ্ক ব্রাজিলের প্রত্যন্ত এক অঞ্চলে এটিকে খুঁজে পেয়েছেন। সামাজিক মাধ্যম এক্স এ একটি ভিডিও পোস্টে জানানো হয়, সাপটির ওজন প্রায় ২০০ কেজি। লম্বা ২৬ ফুট। এই প্রজাতির সাপটির নাম দেওয়া হয়েছে, নর্দান গ্রিন অ্যানাকোন্ডা। 

গত ১৬ ফেব্রুয়ারি গ্রিন অ্যানাকোন্ডা নিয়ে একটি গবেষণা বৈজ্ঞানিক জার্নাল ডাইভারসিটিতে প্রকাশ করা হয়েছিল। এরপরই ৪০ বছর বয়সী ডাচ জীববিজ্ঞানী অধ্যাপক ভঙ্ক বিশালাকার অ্যানাকোন্ডার সঙ্গে ওই ভিডিওটি শেয়ার করেন।

অধ্যাপক ভঙ্ক সংবাদ মাধ্যমকে বলেন, আমরা সাপটির নতুন প্রজাতির ল্যাটিন নাম দিয়েছি ইউনেক্টেস আকায়ামা, নর্দার্ন গ্রিন অ্যানাকোন্ডা। আকায়ামা শব্দটি এসেছে উত্তর দক্ষিণ আমেরিকার বিভিন্ন আদিবাসী ভাষা থেকে। যার অর্থ মহান বা বিরাট সাপ। 

ভঙ্ক বলেন, আমার দেখা সবচেয়ে বড় অ্যানাকোন্ডা। এটি গাড়ির টায়ারের মতো মোটা ছিল। ২৬ ফুট লম্বা ও ২০০ কেজিরও বেশি ওজন হবে। আমার মাথার আকারের মতো ছিল এর বিশাল মাথা। 

তিনি আরো বলেন, আমাজন অঞ্চল জলবায়ু পরিবর্তন ও ক্রমাগত বন উজাড়ের কারণে তীব্র চাপের মধ্যে রয়েছে।  

বিশ্বের সবচেয়ে বড় সাপ ছিল জালিকার অজগর। এটি গড়ে ২০ ফুট ৫ ইঞ্চি পর্যন্ত লম্বা পাওয়া গেছে। এছাড়া এতদিন অ্যামাজনে গ্রিন অ্যানাকোন্ডার একটি প্রজাতি ছিল, যাকে বলা হয় দৈত্যাকার অ্যানাকোন্ডা। 

অধ্যাপক ভঙ্ক বলেন, প্রথমবার দেখে একই প্রজাতির মনে হলেও এটি ছিল গ্রিন অ্যানাকোন্ডা।
এর মধ্যে জিনগত পার্থক্য রয়েছে ৫ দশমিক ৫ শতাংশ; যা অনেক বেশি।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়