ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:১৮, শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলা করে চলেছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় ২৯ হাজার ৪১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। 

গত অক্টোবর থেকে গাজা উপত্যকায় টানা হামলা করে আসছে ইসরায়েল। নির্বিচারে ইসরায়েলি হামলায় ইতোমধ্যে হাজার হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের অধিকাংশ নারী ও শিশু। গাজা নিহত এই নারী ও শিশুর সংখ্যা রুশ আগ্রাসনে ইউক্রেনে নিহত নারী ও শিশুর চেয়ে ছয়গুণ বেশি। 

দুই দেশের হতাহতের তথ্য তুলনা করে এই ভয়াবহ চিত্র সামনে নিয়ে এসেছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলা করে চলেছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় ২৯ হাজার ৪১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে অন্তত ১২ হাজার ৬৬০ শিশু এবং ৮ হাজার ৫৭০ নারী রয়েছে। এ ছাড়া ৬৯ হাজার ৪৬৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৭০ শতাংশের বেশি নারী ও শিশু।

অন্যদিকে জাতিসংঘের তথ্য অনুযায়ী, রাশিয়ার হামলায় ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত ইউক্রেনে ১০ হাজার ৫৮২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তাদের মধ্যে পুরুষ ৫ হাজার ১৭ জন, নারী ৩ হাজার ৯৩ জন এবং শিশু ৫৮৭ জন।

এই যুদ্ধে আহত হয়েছেন অন্তত ১৯ হাজার ৮৭৫ জন। তাদের মধ্যে ৬ হাজার ৫২৪ জন পুরুষ, ৪ হাজার ৫৪৬ জন নারী এবং এক হাজার ২৯৮ জন শিশু রয়েছে। তবে জাতিসংঘের মানবাধিকারের হাইকমিশনার অফিসের তথ্য অনুযায়ী, আহতদের এই সংখ্যা আরও অনেক বেশি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়