হঠাৎ কী কারণে সৌদি আরবে জেলেনস্কি

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৩২, বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

দুই নেতা যুদ্ধের অবসানের জন্য একটি ইউক্রেনীয় পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। এ ছাড়া যুদ্ধ বন্ধে মধ্যস্থতাকারী হিসেবে সৌদি ক্রাউন প্রিন্সের ভূমিকার জন্য ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব সফরে গেছেন। সফরকালে তিনি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় ইউক্রেনে রুশ আগ্রাসন বন্ধ এবং রাশিয়া থেকে ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের মুক্ত করার ব্যাপারে আলোচনা করেন। খবর আলজাজিরার।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জেলেনস্কি সৌদি আরবে পৌঁছান। তাকে রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান রিয়াদের ডেপুটি গভর্নর প্রিন্স মোহাম্মদ বিন আবদুল রহমান বিন আবদুল আজিজ।

জেলেনস্কির ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা যুদ্ধের অবসানের জন্য একটি ইউক্রেনীয় পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। এ ছাড়া যুদ্ধ বন্ধে মধ্যস্থতাকারী হিসেবে সৌদি ক্রাউন প্রিন্সের ভূমিকার জন্য ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

অন্যদিকে রাষ্ট্র পরিচালিত সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, ইউক্রেন-রাশিয়া সংকট সমাধানের লক্ষ্যে সব আন্তর্জাতিক প্রচেষ্টায় সৌদি আবরেব আগ্রহ ও সমর্থনের নিশ্চয়তা দিয়েছেন মোহাম্মদ বিন সালমান।

সফর শেষে ইতোমধ্যে সৌদি আরব ছেড়ে গেছেন জেলেনস্কি। এর আগে ২০২৩ সালের মে মাসে সৌদি আরব সফর করেছিলেন জেলেনস্কি। সেবার তিনি মোহাম্মদ বিন সালমান ও অন্যান্য আরব নেতার সঙ্গে বৈঠক করেছিলেন।

২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরু হয়। এরপর থেকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বন্দিবিনিময় চুক্তি আলোচনায় যুক্ত রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কাতার।

দিনবদলবিডি/Hossain

সর্বশেষ

পাঠকপ্রিয়