তত্ত্বাবধায়ক সরকারের সময় রাজনৈতিক দল গঠনের উদ্যোগ ভুল ছিলো: বিবিসিকে ইউনুস

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:৪৪, রবিবার, ৩ মার্চ, ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

দল গঠন উদ্যোগের দশ সপ্তাহের মধ্যেই ড. ইউনুস সেখান থেকে সরে আসার কারণ হলো তার পক্ষে জনসমর্থন ছিলোনা।আর রাজনৈতিক দল গঠনের মাধ্যমে রজনীতিচর্চা করে ক্ষমতায় যাওয়া সহজসাধ্য নয়, তিনি তা বুঝতে পেরেছিলেন বলেই দ্রুত পিছু হটেন।

জার্মানির ডয়চে ভেলে, যুক্তরাষ্ট্রের সিএনএন’র পর এবার যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম বিবিসি বাংলার মুখোমুখি হয়েছিলেন নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।  ২ মার্চ সঞ্চালক বিবিসি বাংলার সম্পাদক মীর সাব্বিরের সাথে প্রায় ঘণ্টাব্যাপী সাক্ষাৎকারে নানা বিষয়ে খোলামেলা উত্তর দেন নোবেলজয়ী এই অর্থনীতিবিদ।  ২০০৭ সালে বাংলাদেশে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় তার রাজনৈতিক দল গঠনের উদ্যোগ ভুল ছিল বলে জানান ড. মুহাম্মদ ইউনূস।

বিবিসি বাংলাকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে অধ্যাপক ইউনূস দাবি করেছেন, সেনা সমর্থিত সরকারের বারবার অনুরোধের পরও তিনি সরকার প্রধানের দায়িত্ব নেন নি।

তবে পরবর্তীতে সবার অনুরোধে রাজনৈতিক দল খোলার উদ্যোগ নিয়েছিলেন। সবাইকে চিঠি দিয়ে মতামত নিতে থাকলাম। পক্ষে বিপক্ষে নানা মত আসলো। দলের নাম কী হবে সেটা নিয়েও কৌতুহল ছিলো। তখন একটা নাম দিলাম ‘নাগরিক শক্তি’। পরবর্তী একটা সময়  নাহ বলে দিলাম, আমি আর এই রাজনীতিতে নাই। আমি রাজনীতি করতে চাই না।

কেন না বলে দিয়েছিলেন সে বিষয়ে কোন জবাব দেননি ড. মুহাম্মদ ইউনুস। তবে সেই দশ সপ্তাহের ঘটনার জন্য তাকে সারাজীবন খেসারত দিতে হবে বলেও জানান তিনি।

সমালোচকরা বলছেন, দল গঠন উদ্যোগের দশ সপ্তাহের মধ্যেই ড. ইউনুস সেখান থেকে সরে আসার কারণ হলো তার পক্ষে জনসমর্থন ছিলোনা।আর রাজনৈতিক দল গঠনের মাধ্যমে রজনীতিচর্চা করে ক্ষমতায় যাওয়া সহজসাধ্য নয়, তিনি তা বুঝতে পেরেছিলেন বলেই দ্রুত পিছু হটেন।

দিনবদলবিডি/Hossain

সর্বশেষ

পাঠকপ্রিয়