সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোট গ্রহণ চলছে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৩৪, বুধবার, ৬ মার্চ, ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদের কার্যনির্বাহী কমিটির দুই দিনব্যাপী বার্ষিক নির্বাচনের প্রথম দিনের ভোটগ্রহণ চলছে।

ভোট চলবে আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত। গত বছরের নির্বাচনে সহিংসতার ঘটনা দেশ জুড়ে আলোচিত হয়েছিল। এবারও সে ধরনের অপ্রীতিকর ঘটনার আশঙ্কা থাকলেও উৎসবমুখর ভোট হবে, এমন আশাই করছেন আইনজীবী ভোটাররা।

উচ্চ আদালতের এ নির্বাচনকে আইনজীবী সমাজে মর্যাদাপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। এ নির্বাচন নির্দলীয় হলেও দলীয় ছদ্মাবরণে ভোট হয়।

আওয়ামী লীগপন্থিরা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) নামে এবং বিএনপি-জামায়াতপন্থিরা জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ (নীল প্যানেল) নামে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে এবার ভোটার সংখ্যা ৭ হাজার ৮৮৩। গত কয়েক দিন আইনজীবী প্রার্থীরা প্রচার চালিয়েছেন। নির্বাচন পরিচালনায় ইতিমধ্যে জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়েরকে আহ্বায়ক করে একটি সাব-কমিটি গঠন করা হয়েছে। সম্প্রতি নির্বাচনকে সুষ্ঠু ও বিশৃঙ্খলমুক্ত করতে এ কমিটি সংবাদ সম্মেলন করে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছে।

গত বছর ১৫ মার্চ নির্বাচনের দিন সকালে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনের ভোটকেন্দ্রে সাংবাদিক, আইনজীবীদের বেধড়ক মারধর ও লাঠিপেটা করে পুলিশ। সাংবাদিকসহ বেশ কয়েকজন আইনজীবীকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়। ভোটের দিন দুপুরে নির্বাচন বয়কটের ঘোষণা দেন বিএনপিপন্থি আইনজীবীরা। দুদিনের এ নির্বাচনকে কেন্দ্র করে সরকার ও বিএনপিপন্থি আইনজীবীরা হট্টগোল, মারামারি, ভাঙচুরে জড়ান। নির্বাচনী বিরোধের জের ধরে পরবর্তী কয়েক মাস ডিম ছোড়াছুড়ি, ইফতার মাহফিলে হামলা, ভাঙচুর, পাল্টাপাল্টি সমাবেশ, সুপ্রিম কোর্ট বার অ্যাডহক কমিটি গঠনের মতো ঘটনা ঘটে।

গত নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের পূর্ণ প্যানেলে আওয়ামীপন্থিরা বিজয়ী হন।

এবারের নির্বাচনে সাদা প্যানেলে সভাপতি প্রার্থী হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী আবু সাঈদ সাগর, সম্পাদক পদে জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে নীল প্যানেলে সভাপতি পদে সাবেক সম্পাদক ব্যারিস্টার এম. মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক পদে সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ভোটে লড়ছেন। এ দুজন গতবারের নির্বাচনে একই পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

এ দুই প্যানেলের বাইরে সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী এম কে রহমান ও অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ নির্বাচন করছেন। এ ছাড়া সম্পাদক পদে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যূথী ও অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়