গঙ্গার নিচ দিয়ে চালু হলো মেট্রোরেল

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৫২, বুধবার, ৬ মার্চ, ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতের মেট্রোরেলের ইতিহাসে নতুন নজির গড়ল পশ্চিমবঙ্গ।নদীর তলদেশ দিয়ে ট্রেন চালু করল দেশটি। সারা ভারতে এটি প্রথম ঘটনা।

বুধবার গঙ্গা নদীর নিচ দিয়ে মেট্রো চলাচল শুরু হতে চলেছে কলকাতা শহরে। এই নদীর তলদেশের মেট্রো পথের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর আগে ১৯৮৪ সালের ২৪ অক্টোবর এই শহরেই প্রথম মেট্রো চলাচল শুরু হয়। সেটি ছিল পাতাল রেল। প্রথম ৩ দশমিক ৪ কিলোমিটার এই রেলপথ চালু হওয়ার পর পরবর্তী সময় এই মেট্রো ট্রেনের চলার পথ বেড়ে ৩১ কিলোমিটার পর্যন্ত দাঁড়ায়, দমদম থেকে ধর্মতলা হয়ে একেবারে টালিগঞ্জ পর্যন্ত। পরে এই পথ টালিগঞ্জ থেকে গড়িয়া এবং দমদম থেকে বাড়িয়ে করা হয় নওয়াপাড়া-দক্ষিণেশ্বর পর্যন্ত।

এবার এই পথ বাড়ানো হয়েছে একেবারে হাওড়া পর্যন্ত। ট্রেন ধর্মতলা থেকে হাওড়া যাবে হুগলি বা গঙ্গা নদীর তলদেশ দিয়ে। তলদেশের দূরত্ব ৫২০ মিটার।

সকাল সাড়ে ১০টার দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হুগলি নদীর তলদেশ থেকে ধর্মতলা-হাওড়া রেলপথ চালু করলেন। নদীর তলদেশের ৩৪ মিটার তল থেকে চলে গেছে এই রেলপথ। এই রেলপথ চালুর সঙ্গে সঙ্গে এই মেট্রোরেল পথের স্টেশনসংখ্যা ১৭ থেকে বেড়ে ২৬ হচ্ছে। একই সঙ্গে প্রধানমন্ত্রী মোদি আজ আরও দুটি মেট্রোরেলের উদ্বোধন করেছেন।

এই পথ দুটি হলো কবি সুভাষ-হেমন্ত মুখোপাধ্যায় সম্প্রসারিত পথ এবং তারাতলা মাঝেরহাটের সম্প্রসারিত মেট্রো পথ। ধর্মতলা-হাওড়া মেট্রো পথের উদ্বোধনের ফলে এই হাওড়া থেকে ধর্মতলা ৮ মিনিটে এবং হাওড়া থেকে শিয়ালদাহ ১১ মিনিটে যাওয়া যাবে।

গঙ্গার তলদেশের মেট্রোর উদ্বোধন করে সেই মেট্রো ট্রেনে চড়েছেন প্রধানমন্ত্রী। তিনি ধর্মতলা থেকে হাওড়া পর্যন্ত যান। হাওড়ায় নেমে প্রধানমন্ত্রী উত্তর চব্বিশ পরগনার জেলা সদর বারাসাতের কাছারি ময়দানে বিজেপির নারী মোর্চা আয়োজিত জনসভায় যোগ দিতে রওনা হন। সূত্র: হিন্দুস্তান টাইমস

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়