আমেরিকাতে ১০ ডলার দিয়ে ভোট কেনা যায়: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:৫৪, সোমবার, ১৮ মার্চ, ২০২৪, ৪ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

আমেরিকায় মাত্র ১০ ডলার দিয়ে একটি ভোট কেনা যায় বলেও মন্তব্য করেছেন তিনি।

রাশিয়ার নির্বাচনে বিপুল ভোটে জয়ের পর মার্কিন গণতন্ত্রকে কটাক্ষ করে মন্তব্য করেছেন দেশটির পুনরায় নির্বাচিত প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আমেরিকায় মাত্র ১০ ডলার দিয়ে একটি ভোট কেনা যায় বলেও মন্তব্য করেছেন তিনি। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

গত ১৫ থেকে ১৭ মার্চ অনুষ্ঠিত রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হয়েছে পুতিন। এক বুথফেরত জরিপে এই তথ্য উঠে এসেছে। এই জয়ের ফলে বর্তমান রুশ প্রেসিডেন্ট পুতিন আরও ছয় বছরের জন্য দেশটির ক্ষমতায় থাকছেন।

বিজয়ের পরপরই সংবাদ সম্মেলনে এসে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, রাশিয়ার গণতন্ত্র পশ্চিমের অনেকের চেয়ে বেশি স্বচ্ছ।

পুতিন বলেন, ‘এটি স্বচ্ছ ও পুরোপুরি বস্তুনিষ্ঠ। এটা যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটিংয়ের মতো নয়। আপনি সেখানে ১০ ডলার দিয়ে একটি ভোট কিনতে পারবেন।‘

এ সময় পুতিন তাঁর সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান-সংশ্লিষ্ট বাকি কাজগুলোর সমাধানকে অগ্রাধিকার দেবেন তিনি। পাশাপাশি রাশিয়ার সামরিক বাহিনীকে শক্তিশালী করে গড়ে তুলবেন।

শুক্রবার থেকে শুরু হওয়া টানা তিনদিনের ভোটগ্রহণ শেষ হয় রোববার। নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়াজুড়ে ভোটদানের হার ছিল ৭৪ দশমিক ২২ শতাংশ যা ২০১৮ সালের চেয়ে বেশি। ২০১৮ সালের নির্বাচনে ভোটদানের হার ছিল ৬৭.৫ শতাংশ।

অন্যদিকে প্রাথমিক ফলাফলে যে ইঙ্গিত পাওয়া গেছে তাতে কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিটোনভ মাত্র ৪ শতাংশের নিচে ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে, নবাগত ভ্লাদিস্লাভ দাভানকভ তৃতীয় এবং অতি-জাতীয়তাবাদী লিওনিড স্লুটস্কি চতুর্থ অবস্থানে রয়েছেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়