ভারতের সিএএ মুসলিমদের জন্য ক্ষতিকর: শীর্ষ মার্কিন সিনেটর

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৪৯, বুধবার, ২০ মার্চ, ২০২৪, ৬ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতের হিন্দুত্ববাদী বিজেপি সরকার বিতর্কিত সংশোধিত নাগরিত্ব আইন কার্যকর করা শুরু করেছে। যুক্তরাষ্ট্র আইনটি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ভারতের জনসংখ্যার মধ্যে অন্তত ১৪ শতাংশ মুসলিম। 

যুক্তরাষ্ট্রের সিনেটের ক্ষমতাধর পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক চেয়ারম্যান সিনেটর বেন কারডিন এ ব্যাপারে একটি বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিতে তিনি ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন(এনএএ) নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। 

মানবাধিকার গ্রুপগুলো বলছে,আইনটিতে ধর্মবিশ্বাসকে নাগরিত্বের ভিত্তি হিসেবে গণ্য করা হয়েছে, যাতে  মুসলমান ও অন্যান্য সংখ্যালঘুদের প্রতি বৈষম্য করা হয়েছে।
 
কার্ডিন সোমবার এক বিবৃতিতে বলেন, ভারত সরকারের ২০১৯ সালের সংশোধিত নাগরিকত্ব আইন বাস্তবায়ন শুরু করার সিদ্ধান্তে আমি খুবই উদ্বিগ্ন কারণ এটি ভারতীয় মুসলিম সম্প্রদায়ের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে। বিশেষকরে রমজান মাসে আইনটি কার্যকর করার পদক্ষেপ নেওয়া হয়েছে।
 
ভারতে লোকসভা নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে বিজেপি সরকার আইনটি কার্যকর করার ঘোষণা দেয়। এতে আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান থেকে যাওয়া সংখ্যালঘু হিন্দুদের মধ্যে যারা ২০১৫ সালের আগে ভারতে বাস করছেন তারা দেশটিতে নাগরিকত্ব পাবেন। ধর্মের ভিত্তিতে মুসলমানদের এমন নাগরিকত্ব লাভের আওতার বাইরে রাখা ভারতীয় ধর্মনিরপেক্ষ সংবিধানের লংঘন। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ম্যথিউ মিলার ভারতের সিএএ বাস্তবায়নের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘আইনটি কিভাবে কার্যকর করা হয় যুক্তরাষ্ট্র তা ঘণিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।’

 

সূত্র :মিডল ইস্ট মনিটর 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়