পাঁচ মাসে পশ্চিম তীরের ২৭ হাজার ডেকেয়ার জমি বাজেয়াপ্ত ইসরাইলের

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০১, রবিবার, ৩১ মার্চ, ২০২৪, ১৭ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

গাজায় গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত বেআইনিভাবে অধিকৃত পশ্চিম তীরের প্রায় ২৭ হাজার ডেকেয়ার জমি বাজেয়াপ্ত করেছে ইসরাইল। এ ছাড়া যুদ্ধ শুরুর পর এ অঞ্চল থেকে প্রায় ২৫ ফিলিস্তিনি সম্প্রদায়কে চলে যেতে বাধ্য করেছেন তারা। এই ২৫ ফিলিস্তিনি সম্প্রদায়ের মধ্যে ছিল ২২০ পরিবারের ১ হাজার ২৭৭ জন সদস্য।

শনিবার ফিলিস্তিনি সরকারি সংস্থা উপনিবেশ ও প্রাচীর প্রতিরোধ কমিশনের (সিডব্লিউআরসি) প্রধান মোয়াইয়া শাবান ফিলিস্তিনের ভূমি দিসব উপলক্ষ্যে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

বিবৃতিতে শাবান বলেন, ইসরাইলি ব্যবস্থার সাপেক্ষে ফিলিস্তিনি ভূমির আয়তন প্রকৃতপক্ষে ২ হাজার ৩৮০ বর্গকিলোমিটার। এ আয়তন পশ্চিমতীরের মোট এলাকার ৪২ শতাংশ। আর এই অঞ্চলের ৬৯ শতাংশ এলাকা দখলদার ইসরাইলি সামরিক শাসনের অধীন বলে উল্লেখ করেন তিনি।

শাবান আরও জানান, ইসরাইল ইতোমধ্যে একাধিক সামরিক আদেশের মাধ্যমে পশ্চিম তীরে বসতি স্থাপনের চারপাশে বাফার জোন স্থাপন শুরু করতে শুরু করেছে।  

গত ৭ অক্টোবরের পর পশ্চিম তীরের ৬ হাজার ৮৫২ ডেকেয়ার এলাকায় মোট ৮ হাজার ৮২৯ টি ঔপনিবেশিক ইউনিট নির্মাণের উদ্দেশ্যে মোট ৫২ টি কাঠামোগত পরিকল্পনা ইসরাইলের ছিল বলেও জানিয়েছেন শাবান। এর মধ্যে ১ হাজার ৮৯৫ টি ইউনিট অনুমোদিত হয়েছে। 

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়