সাসটেইনেবল ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড দেবে বিজিএমইএ

দিনবদলবিডি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৪৯, সোমবার, ১ আগস্ট, ২০২২, ১৭ শ্রাবণ ১৪২৯
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

বাংলাদেশে প্রথমবারের মতো পোশাক শিল্পে টেকসই নকশা ও উদ্ভাবনের প্রচারণায় সাসটেইনেবল ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড প্রবর্তন করা হয়েছে।

রবিবার (৩১ জুলাই) বিজিএমইএ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, এ বছরের ১২-১৮ নভেম্বর রাজধানীতে এই বিশেষ অ্যাওয়ার্ড অনুষ্ঠান ‘মেইড ইন বাংলাদেশ উইক’ এর আওতায় অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) মেইড ইন বাংলাদেশ উইকের আয়োজন করছে।

অংশগ্রহণকারীরা অনলাইনে www.madeinbangladeshweek.com/sdia-submission নিজেদের নিবন্ধন করতে পারবেন এবং মেইড ইন বাংলাদেশ উইকের ওয়েবসাইটে www.madeinbangladeshweek.com আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

অ্যাওয়ার্ডে অংশ গ্রহণের জন্য সোমবার (১ আগস্ট) থেকে নিবন্ধন শুরু হবে। চলবে আগামী ৯ সেপ্টেম্বর সময় পর্যন্ত। এই সময়ে মধ্যে নিবন্ধন করা যাবে।

সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউটগুলোর ফ্রেশ গ্র্যাজুয়েট, সিনিয়র শিক্ষার্থী ও শিল্প পেশাদারদেরকে এই উন্মুক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

এ বিষয়ে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘দেশের পোশাক শিল্পের একটি প্রধানতম কৌশলগত অগ্রাধিকার হচ্ছে সাসটেইনেবেলিটি। এ ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য আমরা নিরন্তরভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। যেহেতু আমরা বিশ্বাস করি, এই গ্রহ এবং মানষদেরকে বাঁচাতে আমাদেরকে টেকসই প্রক্রিয়ার মধ্য দিয়েই এগিয়ে যেতে হবে।’

তিনি বলেন, ‘সাসটেইনেবল ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড হলো সেসব তরুণ ও প্রতিভাবান ব্যক্তিদের প্রতিভা কাজে লাগানো ও তাদেরকে পুরস্কৃত করার একটি প্রয়াস, যারা কিনা আরও টেকসই ভবিষ্যৎ গড়তে সক্রিয় ভূমিকা পালন করবেন।’

সাসটেইনেবল ডিজাইন অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠান চলাকালে প্রতিযোগিতা থেকে নির্বাচিত সাবমিশনগুলো দর্শকদের কাছে প্রদর্শন করা হবে। এই প্রতিযোগিতার উদ্দেশ্য হলো নকশা পেশাদারদের ভেতরে নতুন সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করা, নকশায় আরও নতুন নতুন মাত্রা যোগ করা এবং পরিবেশবান্ধব ও সামাজিকভাবে টেকসই সমাধান গ্রহণে উৎসাহিত করা।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়