আনসার বিদ্রোহ: আপিল নিষ্পত্তি, চাকরিচ্যুতরা পাবেন সুযোগ-সবিধা

নিজস্ব প্রতিবেদক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:১৮, মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২, ১৮ শ্রাবণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বিভিন্ন দাবি নিয়ে ১৯৯৪ সালের ৩০ নভেম্বর আনসার বাহিনীর সদস্যদের মধ্যে অসন্তোষ দেখা দেয়, যা পরে…

আনসার বিদ্রোহের ঘটনায় চাকরিচ্যুত ২৪৯৬ জনকে কিছু সুযোগ-সুবিধা দিয়ে মামলা নিষ্পত্তি করে দিয়েছে আপিল বিভাগ।

মঙ্গলবার (২ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ রায় দেয়।

অভিযোগ থেকে খালাস পাওয়াদের মধ্যে যাদের বয়স ও শারীরিক-মানসিক সক্ষমতা আছে তাদের চাকরিতে পুনর্বহালের আদেশ দেওয়া হয় রায়ে। আর যাদের সক্ষমতা নেই তারা যতদিন চাকরিতে ছিলেন তাদের ততদিনের পেনশন সুবিধা দিতে বলা হয়েছে। পাশাপাশি কিছু পর্যবেক্ষণও দিয়েছে আদালত।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির,  মো. সালাহ উদ্দিন দোলন ও ব্যারিস্টার অনীক আর হক। অন্যদিকে আনসার ভিডিপি মহাপরিচালকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

ব্যারিস্টার অনিক আর হক বলেন, এই রায়ের ফলে হাইকোর্টের দেওয়া রায় বহাল থাকল।

বিভিন্ন দাবি নিয়ে ১৯৯৪ সালের ৩০ নভেম্বর আনসার বাহিনীর সদস্যদের মধ্যে অসন্তোষ দেখা দেয়, যা পরে বিদ্রোহে রূপ নেয়। আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সহযোগিতায় ওই বছরের ৪ ডিসেম্বর বিদ্রোহ নিয়ন্ত্রণ করা হয়।

এ ঘটনায় পরে ২ হাজার ৬৯৬ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে কয়েকজনকে চাকরিতে পুনর্বহাল করা হলেও বাকি ২ হাজার ৪৯৬ আনসারকে চাকরিচ্যুত করা হয়। পরে পৃথক ৭টি ফৌজদারি মামলায় ১৩২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়।

অভিযুক্তরা বিচারে খালাস পেলেও তাদের চাকরিতে ফেরানো হয়নি। এ কারণে ২০১৮ সালের বিভিন্ন সময়ে অভিযোগ থেকে খালাস পাওয়া ২ হাজার ৩৬৩ জন চাকরিতে পুনর্বহালের নির্দেশনা চেয়ে রিট করেন। পরবর্তীতে হাইকোর্ট তাদের চাকরিতে পুনর্বহালের রায় দিয়ে পরবর্তী সময়ে তিন মাসের মধ্যে বাস্তবায়ন করতে বলে।

কিন্তু আনসার ভিডিপির মহাপরিচালক আপিল বিভাগে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আবেদন করেন।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়