স্পেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে যেসব বিষয়

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:২৪, বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশ স্পেনের সঙ্গে অর্থনৈতিক যোগাযোগ আরও বাড়াতে চায়। স্পেনেরও বাংলাদেশের সঙ্গে সম্পর্ক তৈরিতে আগ্রহ রয়েছে।

প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সফরে স্পেন যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির সরকার প্রধানের আমন্ত্রণে আগামী ২১ থেকে ২২ জুলাই এই সফরটি হতে পারে। এর আগে প্রধানমন্ত্রী বহুপাক্ষিক অনুষ্ঠানে অংশ নিতে স্পেন সফর করেছেন। এই সফরে ইউরোপের সঙ্গে বাংলাদেশের বড় এবং ঘনিষ্ঠ যোগাযোগ তৈরির ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, এই সফরে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোর সঙ্গে রাজনৈতিক সম্পর্ক বাড়ানো, বিনিয়োগ, অভিবাসন এবং বিশ্বে চলমান অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে বাংলাদেশ তার অবস্থান তুলে ধরবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশ স্পেনের সঙ্গে অর্থনৈতিক যোগাযোগ আরও বাড়াতে চায়। এছাড়া স্পেনেরও বাংলাদেশের সঙ্গে সম্পর্ক তৈরিতে আগ্রহ রয়েছে। বৈশ্বিক অঙ্গনে স্থিতিশীলতা, শান্তি প্রতিষ্ঠা, জলবায়ু পরিবর্তন, খাদ্য ও স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে একসঙ্গে কাজ করতে চায় ঢাকা-মাদ্রিদ। ওই কর্মকর্তা বলেন, প্রথমবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর স্পেন সফর দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কূটনৈতিক সূত্রগুলো আরও বলছে, স্পেন ইউরোপীয় ইউনিয়নের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ। প্রধানমন্ত্রীর স্পেন সফরের অন্যতম গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হচ্ছে রাজনৈতিক সম্পর্ক আরও দৃঢ় করা। তারা মনে করেন, স্পেনের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নত হলে ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশের সঙ্গেও এর ইতিবাচক প্রভাব পড়বে।  

জানা গেছে, প্রধানমন্ত্রী এই সফরে রাজনৈতিক সম্পর্কের পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির উপরও জোর দেবেন। বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর প্রস্তাব করা হবে স্পেনকে। বর্তমানে স্পেন থেকে বিনিয়োগ সরাসরি কম। তবে বিদ্যুৎ খাতে স্পেনের বহুজাতিক কোম্পানিগুলোর আগ্রহ রয়েছে। অন্তত ২০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে এসব কোম্পানি অংশগ্রহণ করেছে।

প্রধানমন্ত্রীর স্পেন সফরে অভিবাসন ইস্যুটিও প্রাধান্য পাবে। বর্তমানে ওই দেশে ৭ হাজারেরও বেশি বাংলাদেশি অবস্থান করছেন। ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ইতালিতে সবচেয়ে বেশি বাংলাদেশি রয়েছেন। এছাড়া অন্যান্য দেশগুলোতেও বাংলাদেশিরা বসবাস করছেন। স্পেন বরাবরই অভিবাসন বান্ধব দেশ। সেখানে অভিবাসীদের কাজ করে টিকে থাকার সুযোগ বেশি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়