‘রাসেলস ভাইপার হিংস্র প্রজাতির সাপ নয়’

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:১৩, মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

  •  কৃষকদের জমিতে যাওয়ার সময় লাঠি ও গামবুট পড়ে যাওয়া, 
  • রাতের বেলায় লাইট ব্যবহার করা
  • ঘরের মেঝেতে না ঘুমানোসহ রাতে মশারি টাঙিয়ে ঘুমানোর পরামর্শ দেওয়া হয়।

রংপুরে রাসেলস ভাইপার সাপের কামড়ে করণীয় ও চিকিৎসা নিয়ে বৈজ্ঞানিক সেমিনার হয়েছে। রংপুর মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের আয়োজনে মঙ্গলবার (৯ জুলাই) সকালে কলেজের লেকচার গ্যালারিতে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহ মো. সারোয়ার জাহানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মাহফুজার রহমান ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. ইউনুস আলী।

মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এএসএম রাহেনুর মন্ডল আপেলের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাহফুজ উল আনোয়ার সামুয়েল।

সেমিনারে জানানো হয়, দেশে রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ নিয়ে আতঙ্কিত না হয়ে এ বিষয়ে জনসচেতনতা প্রয়োজন। এ সাপ হিংস্র প্রজাতির নয়। বর্ষাকালে কোনো সাপ হাতে, আঙ্গুলে কিংবা পায়ে কামড় দিলে আক্রান্ত স্থান ফুলে গেলে দ্রুত অ্যান্টিভেনম দিতে হবে। রোগীকে দ্রুত হাসপাতালে ভর্তি করালে তার মৃত্যুঝুঁকি কমে যাবে। সাপের কামড়ে চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অ্যান্টিভেনম মজুদ রয়েছে।

এ সময় কৃষকদের জমিতে যাওয়ার সময় লাঠি ও গামবুট পড়ে যাওয়া, রাতের বেলায় লাইট ব্যবহার করা এবং ঘরের মেঝেতে না ঘুমানোসহ রাতে মশারি টাঙিয়ে ঘুমানোর পরামর্শ দেওয়া হয়। রাসেলস ভাইপারসহ বিষাক্ত সাপ কামড় দিলে ওঝা কিংবা কবিরাজের শরণাপন্ন না হয়ে দ্রুত হাসপাতালে নেওয়ার তাগিদ দেন আলোচকরা।

সেমিনারে রংপুর মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়