ব্রিটেনে নগরমন্ত্রী হলেন টিউলিপ গড়লেন ইতিহাস

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪৭, বুধবার, ১০ জুলাই, ২০২৪, ২৬ আষাঢ় ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমারের মন্ত্রিসভায় স্থান করে নিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। তাকে নগরমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। 

গতকাল লন্ডনের স্থানীয় সময় বিকাল ৪টায় টিউলিপ এ সংবাদ পান। এর মাধ্যমে যুক্তরাজ্যের মন্ত্রিসভায় প্রথম কোনো ব্রিটিশ বাংলাদেশি হিসেবে নাম লিখিয়ে ইতিহাস গড়লেন ৪১ বছর বয়সী লেবার পার্টির এই নেতা।

যুক্তরাজ্যে ১৪ বছর ধরে ক্ষমতায় আসীন কনজারভেটিভ পার্টিকে সদ্য সমাপ্ত নির্বাচনে বিশাল ব্যবধানে হারায় লেবার পার্টি। এ নির্বাচনে টানা চতুর্থবারের মতো জয় পান টিউলিপ। লন্ডনের মিচামে জন্মগ্রহণ করেছেন শেখ রেহানা ও শফিক সিদ্দিকীর মেয়ে টিউলিপ। তার শৈশব কেটেছে বাংলাদেশ, ভারত ও সিঙ্গাপুরে। 

লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিক্স, পলিসি ও গভর্মেন্ট বিষয়ে তিনি স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গ্রেটার লন্ডন এবং সেভ দ্য চিলড্রেনের সঙ্গে যুক্ত টিউলিপ মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হন। ২০১০ সালে ক্যামডেন কাউন্সিলে প্রথম বাঙালি নারী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন তিনি। ২০১৫ সালে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়