বাড়ল বাস ভাড়া

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪৭, রবিবার, ৭ আগস্ট, ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বাসমালিকদের দাবির মুখে বাস ভাড়া বাড়াল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা ঠিক করা হয়েছে। এ ছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা আর মিনিবাসে ৮ টাকা।

রবিবার (৭ আগস্ট) থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে। শনিবার (৬ আগস্ট) রাজধানীর বনানীর বিআরটিএর চেয়ারম্যান কার্যালয়ে পরিবহন খাতের নেতা ও বাস মালিকদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানান বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

তিনি বলেন, মূল্য নির্ধারণ কমিটি যাবতীয় কস্টিং এবং তেলের মূল্য বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে ভাড়া পুনর্নির্ধারণের বিষয়ে একমত হয়েছে। সড়ক ও পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের অনুমতি নেওয়া হয়েছে। আগে দূরপাল্লার ভাড়া ছিল প্রতি কিলোমিটার ১ টাকা ৮০ পয়সা৷ প্রস্তাব করেছি ২ টাকা ২০ পয়সা। যা মন্ত্রী কর্তৃক অনুমোদিত। ভাড়া পুনর্নির্ধারণ করা হলো ২ টাকা ২০ পয়সা।

তিনি আরো বলেন, ঢাকা ও চট্টগ্রাম মহানগরে আগে ছিল কিলোমিটারপ্রতি ২ টাকা ১৫ পয়সা, এখন ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ডিটিসিএ আওতাভুক্ত জেলাগুলোত ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। এছাড়া বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ১০ ও ৮ টাকা আগেরটাই বহাল রেখেছি। নতুন এ ভাড়া আগামীকাল (রবিবার) থেকে কার্যকর হবে।

শতাংশের হিসাবে কত বেড়েছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দূরপাল্লার ভাড়া বেড়েছে ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ভাড়া বেড়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। ডিটিসিএ আওতাভুক্ত এলাকায় ভাড়া বেড়েছে ১৭ শতাংশ।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়