৫০ শতাংশ বাড়ল ট্রাক ভাড়া

‘তেলের দাম বাড়লে সমস্যা নেই, ভাড়া বাড়িয়ে জনগণের কাছ থেকে কাভার করি’

নিজস্ব প্রতিবেদক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:২২, মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ডিজেলের দাম বাড়লে আমাদের কোনো সমস্যা নেই। আমরা ভাড়া বাড়িয়ে জনগণের কাছ থেকে নিয়ে ওটা কাভার করি। ফলে তেলের দাম বাড়লে আমাদের কোনো ক্ষতি নেই….

জ্বালানি তেলের দাম বাড়ার প্রেক্ষাপটে অন্তত ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে পণ্য পরিবহনের ভাড়া। ডিজেলের দর সাড়ে ৪২ শতাংশ বাড়লেও ট্রাক-কাভার্ডভ্যান ও পিকআপ মালিক-চালকরা তার চেয়ে বেশি ভাড়া বাড়ানোর ব্যাপারে দাঁড় করাচ্ছেন খোঁড়া যুক্তি। তারা বলছেন, বর্ধিত দরের সমান ভাড়া বাড়ালে তাদের সমন্বয় হয় না। কারণ জ্বালানি তেলের দর বাড়ার ফলে জীবনযাত্রার খরচও বাড়ে। সেই খরচ পণ্য পরিবহনের ভাড়া থেকেই তুলতে হয়।

গত শুক্রবার রাত ১২টা থেকে সরকার জ্বালানি তেলের দর পুনর্নির্ধারণ করে। প্রতি লিটার ডিজেলের দর করা হয় ১১৪ টাকা, আগে যা ছিল ৮০ টাকা। ৫০ শতাংশ ভাড়া বেড়ে যাওয়ায় যে পণ্য পরিবহনে আগে ১০ হাজার টাকা গুনতে হতো, এখন দিতে হচ্ছে ১৫ হাজার টাকা।

বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি তোফাজ্জল হোসেন মজুমদার বলেন, অতীতে যে হারে ডিজেলের দাম বাড়ানো হয়েছে, সেই হারে ট্রাক-কাভার্ডাভ্যানের ভাড়া বাড়ানো হয়েছিল। এবারও তাই করা হয়েছে। তবে বাস ভাড়ার মতো কোনো অফিস আদেশ জারি করা হয়নি। এ ক্ষেত্রে কোনো মালিক ভাড়া কম নিতে চাইলেও নিতে পারেন। বেশি নিলেও সমিতির কিছু করার নেই।

বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি তালুকদার মনির বলেন, ঢাকা-চট্টগ্রাম একটি রিটার্ন ট্রিপে ডিজেল লাগে ১৫০ লিটার। ডিজেলের দর বাড়ার ফলে এক ট্রিপের ডিজেলের জন্য ৫ হাজার ১০০ টাকা বেশি গুনতে হচ্ছে। জ্বালানি তেলের দর বাড়ার ফলে জীবনযাত্রার খরচও বেড়েছে। সেই খরচ ভাড়া থেকেই তুলতে হচ্ছে। তাই ঢাকা-চট্টগ্রাম পথে আগে ট্রাক বা কাভার্ডভ্যানে এক ট্রিপের ভাড়া ছিল ১৪ থেকে ১৭ হাজার টাকা। এখন ডিজেলের জন্য ৫ হাজার ১০০ টাকা অতিরিক্ত গেলেও ভাড়া বাড়ানো হয়েছে ৭ হাজার টাকা।

তিনি বলেন, ডিজেলের দাম বাড়লে আমাদের কোনো সমস্যা নেই। আমরা ভাড়া বাড়িয়ে জনগণের কাছ থেকে নিয়ে ওটা কাভার করি। ফলে তেলের দাম বাড়লে আমাদের কোনো ক্ষতি নেই।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়