খুলল দুয়ার, কাল থেকে চলবে গাড়ি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১০, শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
পদ্মা সেতু

পদ্মা সেতু

আজ শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধন করেছেন। মুন্সীগঞ্জের মাওয়া থেকে শরিয়তপুরের জাজিরা পর্যন্ত পদ্মা সেতু দীর্ঘদিনের অক্লান্ত পরিশ্রমের ফল। দক্ষিণাঞ্চলের মানুষের জীবনযাত্রায় বিশাল ভূমিকা রাখবে এই সেতু। অঞ্চলটির মানুষের বহুদিনের স্বপ্ন শেষে আজ পদ্মা সেতুর দুয়ার খুলে গেছে।

উদ্বোধনের পর দিন থেকেই পদ্মা সেতুতে যানবাহন চলবে, সেজন্য সব প্রস্তুতি নিয়ে রেখেছে কর্তৃপক্ষ। রবিবার (২৬ জুন) সকাল ৬টা থেকেই সব ধরনের যানবাহন সেতুতে উঠতে পারবে বলে জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম।

আজ শনিবার সেতু উদ্বোধনের পর বিকালে তিনি গণমাধ্যমকে বলেন, ‘আজ সেখানে কোনো যানবাহন চলাচল করবে না। রবিবার সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে।’

৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর মাধ্যমে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীর সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হলো। এই ২১টি জেলার মাওয়া রুট ব্যবহারকারী বাসসহ যানবাহনগুলো এতদিন ফেরিতে পারাপার হতো। এখন চলবে সেতুতে।

পদ্মা সেতু নিয়ে মানুষের ব্যাপক আগ্রহ থাকায় রবিবার ভিড় হবে বলে ধরে নিচ্ছে সংশ্লিষ্টরা।

প্রকল্প পরিচালক শফিকুল বলেন, ‘শুরুর দিন যানবাহন ব্যাপক চাপ হবে বলে আমরা ধারণা করছি। আমাদের টোলপ্লাজার কর্মীদেরও সেভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আশা করছি, তারা ভিড় সামলাতে পারবে। এছাড়া সেতু রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্যও সব ধরনের প্রস্তুতি নেওয়া আছে।’

আজ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করে টোল দিয়ে প্রথম পদ্মা সেতু পার হন।

সেতুতে টোলের হার ইতোমধ্যে নির্ধারিত হয়েছে।

ছোট বাস ১৪০০ টাকা, মাঝারি বাস ২০০০ টাকা এবং বড় বাসের ২৪০০ টাকা টোল দিতে হবে। ছোট ট্রাকের টোল ১৬০০ টাকা, মাঝারি ট্রাকের ২১০০-২৮০০ টাকা, বড় ট্রাকে ৫৫০০ টাকা। পিকআপের টোল ১২০০ টাকা।

কার ও জিপের টোল ধরা হয়েছে ৭৫০ টাকা, মাইক্রোবাসে ১৩০০ টাকা। মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হতে চাইলে টোল দিতে হবে ১০০ টাকা।

পদ্মা সেতু হয়ে যাতায়াতকারী বেশিরভাগ পরিবহনের বাস ছেড়ে যাবে ঢাকার সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে।

বৃহত্তর দক্ষিণবঙ্গ কোচ ও বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম চৌধুরী শনিবার গণমাধ্যমকে জানান, সায়েদাবাদ থেকে আগে যেসব বাস ছেড়ে যেত, রবিবারও সেগুলো ছেড়ে যাবে।

‘আমাদের এদিক থেকে চলাচলকারী বাসগুলো বন্ধ ছিল অনেকদিন। সেই সব বাসই যাবে। এছাড়া হানিফ, গ্রিনলাইনসহ কয়েকটি পরিবহনের বাসও যাওয়ার কথা রয়েছে।’

গ্রিনলাইন পরিবহনের মহাব্যবস্থাপক মো. আবদুস সাত্তার জানান, পদ্মা সেতু হয়ে সাতক্ষীরা, বেনাপোল, খুলনা, যশোর, বরিশাল ও কুয়াকাটায় যাবে তাদের বাস।

‘আমাদের সব গাড়িই শীতাতপ নিয়ন্ত্রিত। রুট পারমিট নেওয়া ছিল, কাল সকাল থেকেই আমরা এই রুটে বাস চালাব।’

দিনবদলবিডি/এইচএআর

সর্বশেষ

পাঠকপ্রিয়