মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের উন্নতি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:০২, শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২, ২৫ ভাদ্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ….

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ। আগের তুলনায় বাংলাদেশের সূচকের মূল্যমান বেড়েছে দশমিক ০০০৬। বাংলাদেশের এই মানব উন্নয়ন পরিস্থিতিকে মধ্যম সারির হিসেবে উল্লেখ করেছে ইউএনডিপি।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ইউএনডিপির প্রকাশ করা ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১–২২’–এ এ চিত্র উঠে এসেছে।

এর আগে সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল ২০২০ সালে। সেই মানব উন্নয়ন প্রতিবেদনে বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৩। আর এ বছর ১৯১টি দেশের মধ্যে বাংলাদেশ উঠে এসেছে ১২৯তম অবস্থানে।

ইউএনডিপির প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে বিশ্বের ১৮৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৫তম। ২০১৮ সালে এ সূচকে আগের বছরের চেয়ে ৩ ধাপ এগিয়ে ১৩৬তম স্থানে উঠে আসে বাংলাদেশ। এবারের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের মানব উন্নয়ন পরিস্থিতি মধ্যম সারির।

প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল ১৪৩, ভুটান ১২৭, মালদ্বীপ ৯০ ও আফগানিস্তান ১৮০তম অবস্থানে রয়েছে।

একটি দেশের জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি। প্রকাশিত সূচকে বাংলাদেশের গড় মান ০.৬৬১, যা ভারতের চেয়ে কিছুটা কম (০.৬৬৩)। যেখানে বাংলাদেশের গড় আয়ু দেখানো হয়েছে ৭২ দশমিক ৪ বছর। আর ভারতের ৬৭ দশমিক ২ বছর ও পাকিস্তানের গড় আয়ু দেখানো হয়েছে ৬৬ দশমিক ১ বছর। শিক্ষার সূচকেও ভারত-পাকিস্তানের চেয়ে উপরে রয়েছে বাংলাদেশ।

অন্যদিকে প্রতিবেদনে সমাজে নারী ও পুরুষ সমতা উন্নয়ন সূচকে প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানের তুলনায় ভালো অবস্থানে বাংলাদেশ। এ সূচকে বাংলাদেশের অবস্থান ১২৯তম। যেখানে ভারত ও পাকিস্তান যথাক্রমে ১৩১ ও ১৬১তম অবস্থানে রয়েছে।

ইউএনডিপির প্রধান আচিম স্টেইনার জানিয়েছেন, ইউক্রেন-রাশিয়া চলমান যুদ্ধের ফলে বৈশ্বিক খাদ্য ও জ্বালানি নিরাপত্তার বিষয়টি সদ্য প্রকাশিত সূচক প্রতিবেদনে তুলে ধরা হয়নি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়