সব ধর্মকে সম্মান দেখাতে সবার প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৩, মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া যাবে না। কেউ কাউকে ছোট করে দেখার কোনো সুযোগ নেই…

সব ধর্মকে সম্মান দেখাতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া যাবে না। কেউ কাউকে ছোট করে দেখার কোনো সুযোগ নেই।

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ঢাকেশ্বরী জাতীয় মন্দির অঙ্গনে সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যদি বিশ্বাস করি এই বিশ্ব সৃষ্টিকর্তার তৈরি, আল্লাহর তৈরি; যে যেভাবেই ডাকি না কেন। সেই শক্তির প্রতি যারা যেভাবে যতটুকু বিশ্বাস থেকে নিজ নিজ ধর্ম পালন করেন তাতে সবারই সম্মান দেখানো উচিত।

তিনি বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে কেউ কোনো কথা বলতে পারবে না। যেকোনো ধর্মের ক্ষেত্রে এটা প্রযোজ্য। ইসলাম অনেক উদার ধর্ম। আমাদের ইসলাম ধর্মে এটা নির্দেশ আছে যে সব ধর্মকে সম্মান দেখাতে হবে।

সরকার প্রধান বলেন, বাংলাদেশ সব সময় সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ ব্যাপারে সরকার যথেষ্ট সচেতন। কখনো কখনো কিছু ঘটলে সঙ্গে সঙ্গে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়।

কোথাও কোনো দুর্ঘটনা হলে সেটাকে খুব বড় করে না দেখে সে বিষয়ে সরকারের পক্ষ থেকে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা দেখার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা চাই এই দেশে যারা জন্মগ্রহণ করেছেন, এই দেশে যারা বসবাস করেন বা যারা বাংলাদেশের নাগরিক, তিনি যে ধর্মেরই হোন সবাই যার যার ধর্ম স্বাধীনভাবে পালন করবেন।

শেখ হাসিনা বলেন, আমরা প্রতিটি উৎসবই ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই মিলে উদযাপন করি। সে কারণেই আমরা বলি- ধর্ম যার যার, উৎসব সবার। এটাই হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় একটি বিষয়। আমাদের সবচেয়ে বড় সার্থকতা- বাংলাদেশে এই চেতনা আমরা ধরে রাখতে পেরেছি।

মহালয়ায় যোগ দিতে যাওয়ার সময় পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় প্রাণহানিতে শোক এবং সমবেদনা জানান প্রধানমন্ত্রী।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়