স্মার্ট টিভি কেনার আগে জেনে নিন বিষয়গুলো

লাইফস্টাইল ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:১৩, শনিবার, ৮ অক্টোবর, ২০২২, ২৩ আশ্বিন ১৪২৯
বিভিন্ন দামে বাজারে স্মার্ট টিভি রয়েছে। তবে আপনার পছন্দের টিভিটি কেন এত দাম রাখছে তা আগে যাচাই করে নিন

বিভিন্ন দামে বাজারে স্মার্ট টিভি রয়েছে। তবে আপনার পছন্দের টিভিটি কেন এত দাম রাখছে তা আগে যাচাই করে নিন

স্মার্ট টিভি মূলত এমন এক ধরনের  টেলিভিশন, যার মাধ্যমে…

বর্তমানে প্রায় প্রতিটি ঘরেই স্মার্ট টিভি শোভা পাচ্ছে। তবে স্মার্ট টিভির অনেক গুরুত্বপূর্ণ তথ্য না জানার কারণে আমরা আমাদের নিজের চোখ, মস্তিষ্কসহ শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গের ক্ষতি করে ফেলছি। তাই আজকের আয়োজনে জানাব স্মার্ট টিভি কেনার আগে কোন বিষয়গুলোর দিকে বেশি নজর দেবেন।

স্মার্ট টিভি মূলত এমন এক ধরনের  টেলিভিশন, যার মাধ্যমে টেলিভিশন দেখার পাশাপাশি আপনি অন্যান্য অনেক কাজও করতে পারবেন। যেগুলো সাধারণ টেলিভিশনে কখনই করা সম্ভব নয়। এসব টিভিতে ইন্টারনেট সংযোগের সুবিধা  থাকায় বিভিন্ন অ্যাপ্লিকেশনও ব্যবহার করতে পারে ব্যবহারকারীরা।

বাংলাদেশে টিভির বাজারে এখন বিভিন্ন ব্র্যান্ডের স্মার্ট টিভি পাওয়া যাচ্ছে। আপনি যদি এই বাজারের নতুন ক্রেতা হন তবে অবশ্যই টিভি কেনার আগে গুরুত্ব দিন নিম্নের বিষয়গুলোতে-

১. বিভিন্ন দামে বাজারে স্মার্ট টিভি রয়েছে। তবে আপনার পছন্দের টিভিটি কেন এত দাম রাখছে তা আগে যাচাই করে নিন।

২. মূলত স্মার্ট টিভির দাম বেশি হয় এর  ডিপার ব্ল্যাক, বেটার কনট্রাস্ট, উন্নত কালার স্পেকট্রাম, রেজ্যুলেশন ইত্যাদির মানের ওপর। তাই পণ্যের মোড়কে এসবের মান যাচাই করুন।

৩. সব ক্রেতাই তাদের বাজেটের মধ্যে সবচেয়ে বড় সাইজের টিভি কিনতে চেষ্টা করে। এমনটা না করে চেষ্টা করুন রুমের সাইজের সঙ্গে মানানসই স্মার্ট টিভি কিনতে। এতে আপনার ঘাড় বা চোখে কোনো ক্ষতিকর প্রভাব পড়বে না।

৪. বাজারে এখন উন্নত প্রযুক্তির মধ্যে রয়েছে এলইডি এবং ওলেড টিভি। যেহেতু এলইডির চেয়ে ওলেড টিভির দাম বেশি হয়ে থাকে তাই কম খরচে ভালো মানের প্রোডাক্ট চাইলে অবশ্যই টিভি কিনতে প্রাধান্য দিন এলইডি টিভিকে।

৫. স্মার্ট টিভির ফুল এইচ ডি রেজ্যুলেশন চাইলে ১০৮০  পি বা ২.১ মিলিয়ন পিক্সেল সংখ্যা হবে।  বাজেট কম হলে এই মাপকাঠির নিচে যেতে চেষ্টা করবেন না। কেননা তাহলে স্মার্ট টিভির পর্দায় কোনো ছবি দেখে আপনি তেমন দেখার আভিজাত্য খুঁজে পাবেন না।

৬. আপনার স্মার্ট টিভি সত্যিই স্মার্ট কিনা, তা কেনার আগে চেক করা খুব জরুরি। তাই কেনার আগে টিভির সব ফাংশন ও ডিভাইস চালিয়ে দেখে নিতে কোনোভাবেই ভুলবেন না।

৭. স্মার্ট টিভি কেনার জন্য অবশ্যই একটি বিশ্বস্ত ব্র্যান্ড বেছে নিন। কেননা এই ধরনের টিভি একবার নষ্ট হয়ে গেলে এর মেরামত খরচ অনেক বেশি যায়। ভালো ব্র্যান্ডের টিভি হলে এসব টিভি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

৮. কেনার সময় অবশ্যই স্মার্টটিভির ওয়ারেন্টি কার্ডটি নিতে ভুলবেন না। কেননা এই ওয়ারেন্টি কার্ডের মাধ্যমেই আপনি পরবর্তী বিক্রয়ত্তোর সেবা পাবেন। 

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়