খুশকি দূর করার ঘরোয়া ৬ উপাদান

লাইফস্টাইল ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:০৮, সোমবার, ১০ অক্টোবর, ২০২২, ২৫ আশ্বিন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

নারী ও পুরুষ উভয়ের মধ্যেই খুশকির সমস্যা লক্ষ্য করা যায়। তবে…

নারী ও পুরুষ উভয়ের মধ্যেই খুশকির সমস্যা লক্ষ্য করা যায়। তবে নারীদের তুলনায় পুরুষদের মধ্যে খুশকির প্রবণতা একটু বেশি পরিলক্ষিত হয়ে থাকে।

তাই আজ আপনাদের জানাবো, যেভাবে ঘরের ৬টি উপাদান দিয়ে সহজেই খুশকির সমস্যার সমাধান করার পদ্ধতি।

বেশিরভাগ পুরুষই সারা বছর খুশকির সমস্যায় ভুগে থাকেন। অনেককে আবার ঋতুভিত্তিক খুশকির সমস্যায় ভুগতে দেখা যায়। তবে যে কারণেই খুশকির সমস্যা হোক না কেন ৬টি উপাদান খুশকি দূর করতে বেশ কার্যকরী।

প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, খুশকির সমস্যা সমাধানে ব্যবহৃত হয়ে আসছে নিম, মেথি, ভৃঙ্গরাজ, জবা ফুল, অ্যালোভেরা এবং আমলকী।

নিমের অ্যান্টিফাঙ্গাল উপাদান মাথার স্ক্যাল্পের ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। তাই খুশকির বিরুদ্ধে নিম প্রতিরোধ ব্যবস্থা তৈরি করতে পারে। মাথার খুশকি দূর করতে সপ্তাহে ৩ দিন মাথার স্কাল্পে নিম তেল ম্যাসাজ করুন। জবা ফুলের নির্যাসও মাথার খুশকি আর চুল কালো করতে দারুণ কাজে আসে।

ভালো ফলাফলের জন্য একটি ভালো ব্র্যান্ডের নারিকেল তেলে নিম পাতা কুচি, জবা ফুল ভালো করে গরম করে তেলের মধ্যে নির্যাস বের করে নিন। এইবার এই তেল সপ্তাহে তিনদিন ব্যবহার করুন।

একই পদ্ধতিতে ব্যবহার করতে পারেন  ভৃঙ্গরাজকে। মাথার ত্বকে শুষ্কতা, অকালপক্বতা খুশকি দূর করতে ভৃঙ্গরাজ অব্যর্থ। এছাড়া এতে থাকা আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেসিয়ামসহ আরও বিভিন্ন উপাদানসমৃদ্ধ হওয়ায় ভৃঙ্গরাজকে ‘ভেষজের রাজা’ বলা হয়।

খুশকি দূর করার একটি কার্যকরী ঘরোয়া উপাদান হলো মেথি। নারিকেল তেলে আধ ভাঙা করে মেথি মিশিয়ে নিন। মেথি যত ভিজবে এর তেল তত খুশকি ও চুল পড়া রোধে কার্যকরী ভূমিকা রাখবে।

খুশকি দূর করার আরেকটি কার্যকরী উপায় হলো অ্যালোভেরা আর মেথি। সপ্তাহে একদিন অ্যালোভেরা অথবা আমলকীর রস মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করলে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল হবে ঘন ও স্বাস্থ্যজ্জ্বল।

সূত্র: আনন্দবাজার   

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়