৩০ মণের ‘রাজা বাবু’ কিনলে ছাগল ফ্রি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:১৭, বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯

গতকাল বুধবার রাঙ্গুনিয়ার রাজানগর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের কাউখালি রাস্তার মাথায় গিয়ে দেখা যায়, বিশাল ষাঁড়টি দেখতে খামারে স্থানীয় লোকজন ভিড় করেছে। সবার নজর রাজা বাবুর দিকে।

হাসান, সালাহ্‌ উদ্দিন ও সেলিম তালুকদার নামের স্থানীয় তিন বন্ধু প্রায় ২০ বছর আগে খামারটি গড়ে তুলেছেন। কৃত্রিম প্রজননের মাধ্যমে তাদের খামারের গাভি থেকে জন্ম নেয় রাজা বাবু। জন্মের পর ষাঁড়টির ওজন ছিল প্রায় এক মণ। এরপর দেশীয় পদ্ধতিতে গরুটি মোটাতাজা করা হয়েছে।

হাসান বলেন, তাদের খামারে বর্তমানে ছোট-বড় গাভি ও ষাঁড় মিলে ৫২টি গরু রয়েছে। এর মধ্যে তিনটি গরু বিক্রির উপযোগী হয়েছে। এর মধ্যে রাজা বাবু সবচেয়ে বড়। রাজা বাবুর খাদ্যতালিকায় রয়েছে খড়, কাঁচা ঘাস, পাহাড়ি লতা–পাতা, গমের ভুসি, ধানের কুঁড়া, ভুট্টা, ডালের গুঁড়া, তৈলবীজের খৈল, ছোলা, আলু, কলা, কাঁঠাল। রাজা বাবু প্রতিদিন প্রায় এক মণ খাবার খায়। এতে খরচ হচ্ছে ১ হাজার ১০০ টাকা।

সালাহ্ উদ্দিন বলেন, রাজা বাবুর মতো গরু লালনপালন খুবই ব্যয়বহুল ও কষ্টের। পরিবারের একজন সদস্যের মতো করেই গরুটি পালন করা হয়েছে। গরুটিকে দেখভাল করার জন্য আলাদা করে মানুষ রাখতে হয়েছে। ১২ লাখ টাকায় গরুটি বিক্রির ইচ্ছা আছে। কেউ গরুটি কিনলে একটি ছাগল ফ্রি পাবেন। তবে সরাসরি খামার থেকে গরুটি বিক্রি করতে না পারলে হাটে তোলা হবে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়